Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Agnipath Scheme

Agnipath Scheme: অগ্নিপথ-এর আঁচ পৌঁছল সুপ্রিম কোর্টে, প্রকল্প খতিয়ে দেখার আর্জি জানিয়ে মামলা

কয়েক দিন ধরেই অগ্নিপথ-কে ঘিরে উত্তাল গোটা দেশ। ১৩টি রাজ্যে এই প্রকল্পের বিরোধিতায় রেল, সড়ক অবরোধ, ভাঙচুর এবং আগুন লাগানোর মতো ঘটনাও ঘটেছে।

অগ্নিপথ-এর বিরুদ্ধে উত্তাল গোটা দেশ। ছবি: পিটিআই।

অগ্নিপথ-এর বিরুদ্ধে উত্তাল গোটা দেশ। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ১২:০২
Share: Save:

অগ্নিপথ প্রকল্পের আঁচ এ বার সুপ্রিম কোর্টে পৌঁছে গেল। এই প্রকল্প খতিয়ে দেখার জন্য শীর্ষ আদালতে মামলা দায়ের করলেন দিল্লির এক আইনজীবী। অগ্নিপথ নিয়ে দেশ জুড়ে যে হিংসাত্মক প্রতিবাদ হচ্ছে এবং তার জেরে সরকারি সম্পত্তির কত ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখতে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করার আর্জি জানানো হয়েছে। পাশাপাশি, এই প্রকল্প খতিয়ে দেখার জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি বিশেষজ্ঞ দল গঠন করার আবেদন করেছেন মামলাকারী।

গত কয়েক দিন ধরেই কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প নিয়ে উত্তাল গোটা দেশ। ইতিমধ্যেই দেশের ১৩টি রাজ্যে এই প্রকল্পের বিরোধিতায় রেল, সড়ক অবরোধ, ভাঙচুর এবং আগুন লাগানোর মতো ঘটনা ঘটেছে। অগ্নিপথ প্রকল্প বাতিল করার দাবিতে সরব হয়েছেন দেশের তরুণ প্রজন্ম। দেশ জুড়ে অগ্নিপথ প্রকল্প নিয়ে বিক্ষোভের আঁচ ছড়াতে শুরু করায় কেন্দ্র এই প্রকল্পে অগ্নিবীরদের বয়ঃসীমাতেও ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছে। কিন্তু তাতেও বিক্ষোভের আঁচ না কমায় শনিবার এই প্রকল্পের নিয়ম আরও শিথিল করল কেন্দ্র।

অগ্নিবীরদের জন্য আরও ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রীয় বাহিনী এবং অসম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করেছে মন্ত্রক। পাশাপাশি বয়সের ঊর্ধ্বসীমাও আরও পাঁচ বছর বাড়ানো হচ্ছে বলে ঘোষণা করেছে কেন্দ্র।

প্রথমে ২১ বছর, পরে আন্দোলনের প্রেক্ষিতে ২৩, এ বার নিয়োগের ঊর্ধ্বসীমাও বাড়িয়েছে কেন্দ্র। তবে এটা শুধু প্রথম ব্যাচের অগ্নিবীরদের জন্য। তা ছাড়াও, অগ্নিবীররা অবসরের পর কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী এবং অসম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণ পাবেন বলে জানিয়েছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Agnipath Scheme Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE