Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

রাত ৩টে পর্যন্ত দিল্লির বারে মিলবে মদ, নতুন আবগারি নীতি প্রকাশ দিল্লি সরকারের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ জুলাই ২০২১ ১৬:০৪


প্রতীকী ছবি।

নতুন আবগারি নীতি প্রকাশ করল দিল্লি সরকার। নতুন নীতিতে কয়েকটি সংস্কার করা হয়েছে। খুচরো মদ বিক্রি থেকে পুরোপুরি সরে আসছে রাজ্য সরকার। অর্থাৎ, সরকারি মদের দোকান বন্ধ করে দেওয়া হবে, বদলে বেসরকারি উদ্যোগ এগিয়ে আসার পথ সুগম করা হবে। নতুন আবগারি নীতিতে বলা হয়েছে, হোটেল, ক্লাব এবং রেস্তরাঁতে বার রাত ৩টে পর্যন্ত খোলা রাখা যাবে। যদিও, মদের হোম ডেলিভারি ও মদ্যপানের বয়স কমিয়ে ২১ বছর করার বিষয়টি রাখা হয়নি।

নতুন আবগারি নীতি অনুসারে, শহরের প্রতিটি মদের আউটলেটে গিয়ে গ্রাহকরা মদ্যপান করতে পারবেন। প্রতিটি আউটলেটে মিলবে একাধিক ব্র্যান্ডের মদ। মদ বিক্রি স্টলের মাধ্যমে করা হবে। স্টলগুলি শীতাতপ নিয়ন্ত্রিত হবে, তাতে কাচের দরজা থাকবে। স্টলের বাইরে যেতে কাউকে অনুমতি দেওয়া হবে না। গ্রাহকরা ফুটপাতে ভিড় করতে এবং কাউন্টারের মাধ্যমে কেনার অনুমতি পাবেন না। দিল্লিবাসীরা শহরের যে কোনও কারখানায় তৈরি টাটকা বিয়ার নিতে পারবেন। বিয়ার কারখানাগুলিকে বারে বিয়ার সরবরাহ করার অনুমতিও দেওয়া হবে।

নীতিমালায় বলা হয়েছে, রাত ৩টে পর্যন্ত হোটেল, রেস্তরাঁ ও ক্লাবের বারগুলিতে মদ বিক্রি করা যাবে। এই ধরনের প্রতিষ্ঠানগুলি খোলা জায়গায়, যেমন ছাদ এবং বারান্দায় মদ সরবরাহ করতে পারবে।

Advertisement

পাঁচটি সুপার প্রিমিয়াম-সহ দিল্লিতে মদের খুচরো স্টল হবে ৮৮৯টি। সুপার প্রিমিয়াম ভেন্ডে ২০০ টাকার বেশি দামের বিয়ার এবং এক হাজার টাকার বেশি দামের অন্য পণ্য বিক্রি করতে হবে। এছাড়াও রাখতে হবে কমপক্ষে ৫০টি বিদেশি ব্র্যান্ড।

নীতিমালায় কর ফাঁকি রুখতে নানা পদক্ষেপের কথা বলা হয়েছে। তার মধ্যে রয়েছে বিশেষ আবগারি লেবেল, বিশেষ পরিদর্শন দল, একটি অত্যাধুনিক ল্যাব। একটি বিশেষ লাইসেন্স দেওয়া যাবে, যা থাকলে ব্যাঙ্কোয়েট হল, ফার্মহাউস, বিয়ের পার্টি বা অন্য অনুষ্ঠানে মদ সরবরাহ করা যাবে। এর জন্য বার্ষিক ফি দিয়ে লাইসেন্স নিতে হবে।

আরও পড়ুন

Advertisement