Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Pollution

Delhi Pollution: দিল্লির বাতাস খুব খারাপ

এসএএফএআর-এর তরফে জানানো হয়েছে, সকাল সাড়ে সাতটাতেই দিল্লিতে একিউআই (এয়ার কোয়ালিটি ইনডেক্স) বা বায়ুদূষণের মাত্রা ছিল ৩৮৬। যা ‘খুব খারাপ’ শ্রেণির মধ্যে পড়ে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২১ ০৬:২৯
Share: Save:

ফের দূষণের বাড়বাড়ন্ত রাজধানী দিল্লি ও তার সংলগ্ন এলাকায়। গত কয়েক দিনে দিল্লিতে দূষণের মাত্রা একটু কম থাকায় ধীরে ধীরে ছন্দে ফিরছিল স্বাভাবিক জনজীবন। কিন্তু আজ সকাল থেকেই ঘন ধোঁয়াশায় ঢেকে রাজধানী। সিস্টেম অব এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ (এসএএফএআর)-এর তরফে জানানো হয়েছে, সকাল সাড়ে সাতটাতেই দিল্লিতে একিউআই (এয়ার কোয়ালিটি ইনডেক্স) বা বায়ুদূষণের মাত্রা ছিল ৩৮৬। যা ‘খুব খারাপ’ শ্রেণির মধ্যে পড়ে।

পিছিয়ে নেই দিল্লি সংলগ্ন বাকি দুই শহর গুরুগ্রাম আর নয়ডাও। আজ সকালে এই দুই জায়গাতেও একিউআইয়ের মাত্রা ছিল যথাক্রমে ৩৫৫ এবং ৩৯১। আবহবিজ্ঞানী ও পরিবেশবিদেরা জানাচ্ছেন, দিল্লির যা পরিস্থিতি তাতে শহরবাসীদের স্বাস্থ্যের উপরে ভয়ঙ্কর খারাপ প্রভাব পড়তে চলেছে। বাড়তে পারে শ্বাসকষ্টও। অন্তত আগামী দু’দিন দিল্লির আবহাওয়া এমন খারাপই থাকবে বলে সতর্কতা জারি করা হয়েছে।

স্মিতা নামে দিল্লির এক বাসিন্দা বলেন, ‘‘আজ সকাল থেকেই ধোঁয়াশার জন্য সামনে কিচ্ছু দেখা যাচ্ছে না। নিঃশ্বাস নিতেও কষ্ট হচ্ছে আমাদের। প্রতি বছরই পড়শি রাজ্যগুলি ফসলের নাড়া পুড়িয়ে দূষণের মাত্রা বাড়িয়ে দেয়। সরকারের উচিত এ নিয়ে কঠোর ব্যবস্থা নেওয়া।’’ রাজধানীর আরও এক বাসিন্দার গলাতেও ক্ষোভ ঝরে পড়ল। বিজয় শর্মা নামে ওই ব্যক্তি বললেন, ‘‘দূষণের জন্য ভোরবেলা সাইকেল চালানোর সময় কমিয়ে দিয়েছি। কিন্তু এখন তো মনে হচ্ছে কোনও গ্যাস চেম্বারে রয়েছি।’’

দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় সুপ্রিম কোর্টের পরামর্শ মেনে দিল্লিতে নির্মাণকাজ আগামী কয়েক দিনের জন্য ফের বন্ধ করে দেওয়া হয়েছে। দূষণ পরিস্থিতির জন্য কয়েক দিন স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল দিল্লি সরকার। আগামী সোমবার থেকে স্কুল-কলেজ-সহ বাকি শিক্ষাপ্রতিষ্ঠানে ফের অফলাইনে ক্লাস শুরু হওয়ার কথা। তবে বর্তমান পরিস্থিতিতে সোমবার থেকেও আদৌ অফলাইনে ক্লাস করানো যাবে কি না, তা নিয়ে এখনও অনিশ্চয়তা রয়েছে।

দূষণের জন্য নিত্য প্রয়োজনীয় সামগ্রীর ট্রাক ছাড়া বাকি ট্রাকের উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে দিল্লির পরিবেশ মন্ত্রক। আজ পর্যন্ত ওই নিষেধাজ্ঞা বহাল ছিল। কিন্তু আজই পরিস্থিতি ফের খারাপ হওয়ায় আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে বলে জানিয়েছে প্রশাসন। তবে সিএনজি বা বিদ্যুতে চলে, এমন ট্রাকের দিল্লিতে প্রবেশের ক্ষেত্রে কোনও বাধা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pollution Air pollution AQI Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE