Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

J&K: বিধানসভা নির্বাচনের প্রস্তুতি? ৬ জুলাই জম্মু-কাশ্মীর সফরে যাচ্ছেন মুখ্য নির্বাচন কমিশনার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩০ জুন ২০২১ ১৬:০৬
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন করানো নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে কেন্দ্র। সেই পরিস্থিতি খতিয়ে দেখতে আগামী ৬-৯ জুলাইয়ের মধ্যে জম্মু-কাশ্মীরে যাচ্ছে ডিলিমিটেশন কমিশন এবং মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র।

সূত্রের খবর, সেখানে সমস্ত রাজনৈতিক দল এবং প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করবে কমিশন। ভোট করানোর জন্য আর ৯ মাস হাতে রয়েছে। তাই এই প্রস্তুতি পর্ব সেরে নিতেই কমিশনের এই সফর।

বুধবারই দিল্লিতে একটি বৈঠক করে কমিশন। এই ভোট নিয়ে কবে সর্বদলীয় বৈঠক ডাকা হবে এবং সর্ব ভারতীয় এবং আঞ্চলিক দলগুলোর সঙ্গে এ বিষয়ে কবে আলোচনা করা হবে তা নিয়ে এই বৈঠকে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

কোন কোন নির্বাচনী ক্ষেত্র হবে, কোন নির্বাচনী ক্ষেত্রগুলোকে তফশিলি জাতি এবং উপজাতিদের জন্য চিহ্নিত করা হবে, সেই সব লক্ষ্যেই কমিশনের এই সফর বলে জানা গিয়েছে।

Advertisement

সম্প্রতি জম্মু-কাশ্মীরের রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে কয়েক দফা দাবি জানানো হয়। তার মধ্যে অন্যতম ছিল, জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা দিতে হবে। যত দ্রুত সম্ভব ভোট করাতে হবে। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর থেকেই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর। সম্প্রতি পঞ্চায়েত ভোট হয়েছে সেখানে। সাফল্যের সঙ্গেই সেই ভোট করানো হয়েছে বলে দাবি কেন্দ্রের। এ বার বিধানসভা নির্বাচনের উপর জোর দিতে চাইছে কেন্দ্র। তার প্রস্তুতি যে জোরকদমে শুরু হয়ে গিয়েছে, জম্মু-কাশ্মীরে কমিশনের সফর সেই ইঙ্গিতই দিচ্ছে বলে মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement