Advertisement
০২ মে ২০২৪
Delta Plus Variant

ডেল্টা প্লাসে আক্রান্ত ভারতের ২২, করোনার এই প্রজাতি এরই মধ্যে ছড়িয়েছে ন’টি দেশে

ভারতের দু’টি টিকারই এই ডেল্টা প্রজাতিকে ঠেকানোর ক্ষমতা রয়েছে। তবে তার কতটা অ্যান্টিবডি তৈরির ক্ষমতা রয়েছে, তা এখনও জানা যায়নি।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুন ২০২১ ১৮:২৪
Share: Save:

করোনার নতুন প্রজাতি ডেল্টা প্লাসে ২২ জন ভারতীয় আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার এই পরিসংখ্যান সামনে এনেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তারা জানিয়েছে, ডেল্টা প্লাসে আক্রান্তদের মধ্যে ১৬ জনই মহারাষ্ট্রের। বাকিরা কেরল এবং মধ্যপ্রদেশের বাসিন্দা।

করোনার এই প্রজাতি টিকার প্রভাবকে পরাস্ত করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন পর্যবেক্ষকদের একাংশ। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, ভারতের দু’টি টিকা কোভ্যাক্সিন এবং কোভিশিল্ডে এই প্রজাতির বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রয়েছে। রাজেশ বলেন, ‘‘ভারতের দু’টি টিকারই এই ডেল্টা প্রজাতিকে ঠেকানোর ক্ষমতা রয়েছে। তবে এই ক্ষমতা কতখানি, বা কতটা অ্যান্টিবডি তৈরির ক্ষমতা রয়েছে, তা এখনও জানা যায়নি।’’

করোনার এই নতুন প্রজাতি গত কয়েকদিন ধরেই কেন্দ্রের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। দিল্লিতে মঙ্গলবার এ নিয়ে সাংবাদিক বৈঠক করেন রাজেশ। তিনি জানিয়েছেন, ভারতের পাশাপাশি মোট ৯টি দেশে করোনার ডেল্টা প্লাস প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে। ব্রিটেন, পর্তুগাল, সুইৎজারল্যান্ড, পোল্যান্ড, জাপান, নেপাল, চিন এবং রাশিয়াতেও ডেল্টা প্লাসে আক্রান্ত হয়েছেন অনেকে।

রাজেশ জানিয়েছেন, এই রোগে আক্রান্তদের মধ্যে ১৬ জনই মহারাষ্ট্রের রত্নগিরি এবং জলগাঁওয়ের বাসিন্দা। আপাতত ডেল্টাপ্লাসে আক্রান্ত এলাকাগুলিকে কনটেইনমেন্ট জোন বানানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Corona virus Delta Plus Variant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE