Advertisement
২৬ এপ্রিল ২০২৪
maharashtra

Maharashtra Crisis: শাহ-নড্ডার অনুরোধ ফেলতে পারলেন না ফডণবীস, দু’বারের মুখ্যমন্ত্রী এ বার ‘ডেপুটি’

শেষ পর্যন্ত মহারাষ্ট্র সরকারে অংশ নিলেন দেবেন্দ্র ফডণবীস। উপমুখ্যমন্ত্রী হচ্ছেন ফডণবীস, জানালেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ৩০ জুন ২০২২ ১৯:২১
Share: Save:

মহারাষ্ট্রের নতুন সরকারে শেষ পর্যন্ত অংশ নিচ্ছেন বিজেপির দেবেন্দ্র ফডণবীস। উপমুখ্যমন্ত্রী হচ্ছেন মহারাষ্ট্রের দু’বারের প্রাক্তন এই মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার সন্ধ্যায় টুইট করে এ খবর জানিয়েছেন জে পি নড্ডা।

মুখ্যমন্ত্রীর কুর্সি ছেড়ে দিয়েছেন একনাথ শিন্ডেকে। নতুন মহারাষ্ট্র সরকারের মন্ত্রিসভাতেও না থাকার ব্যাপারে নিজের অনিচ্ছার কথা জানিয়েছিলেন দেবেন্দ্র ফডণবীস। এই নাটকীয় পরিস্থিতি এ বার আরও এক নয়া মোড় নিল। দেবেন্দ্রকে উপমুখ্যমন্ত্রী করতে চায় বিজেপি, এমন মন্তব্যই করেছেন জে পি নড্ডা। এর পরই টুইট করে ফডণবীসের উপমুখ্যমন্ত্রী হওয়ার খবর জানান নড্ডা। সূত্রের খবর, অমিত শাহ, নড্ডার অনুরোধেই শেষ পর্যন্ত এই প্রস্তাবে রাজি হয়েছেন ফডণবীস।

বিজেপি সর্বভারতীয় সভাপতি বলেছেন, ‘‘বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব সিদ্ধান্ত নিয়েছেন, সরকারে থাকা উচিত দেবেন্দ্র ফডণবীসকে। ওঁকে ব্যক্তিগত ভাবে অনুরোধ করা হয়েছে। কেন্দ্রীয় নেতৃত্ব বলেছেন, মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করুন ফডণবীস’’।

অন্য দিকে, একনাথের সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকে বৃহস্পতিবার ফডণবীস বলেন, ‘‘আমরা (বিজেপি) মুখ্যমন্ত্রীর কুর্সির জন্য কাজ করি না। এটা মতাদর্শের লড়াই। একনাথ শিন্ডে মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করবেন। আমি সরকারে থাকছি না।’’ তিনি আরও বলেছেন, ‘‘মহাবিকাশ আঘাডী সরকার রোজ হিন্দুত্বকে অপমান করেছে। শেষ দিন ওরা অওরঙ্গাবাদের নাম বদলের কথা বলেছে। কিন্তু যখন আপনার কাছে রাজ্যপালের চিঠি থাকে, তখন মন্ত্রিসভার বৈঠক করা ঠিক নয়। এক দিকে, দাউদ ইব্রাহিমের বিরোধিতা করেছে শিবসেনা। অন্য দিকে, মন্ত্রিসভায় এমন এক জনকে জায়গা দিয়েছে, যিনি দাউদকে সাহায্যের অভিযোগে জেলে গিয়েছিলেন। ওরা এমন কারও সঙ্গে জোট করেছিল, যারা সাভারকারকে অপমান করেছে।’’

উল্লেখ্য, বুধবার রাতে মুখ্যমন্ত্রী হিসেবে উদ্ধব ঠাকরের পদত্যাগের পরই মহারাষ্ট্রের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে দেবেন্দ্র ফডণবীসকে ঘিরে চর্চা শুরু হয়। পাশাপাশি একনাথ উপমুখ্যমন্ত্রী হবেন বলে শোনা যায়। বৃহস্পতিবার যত বেলা গড়িয়েছে, ততই এই জল্পনা জল-হাওয়া পায়। গোয়া থেকে মুম্বই আসার পর ফডণবীসের সঙ্গে দেখা করতে যান শিন্ডে। তার পর সরকার গঠনের দাবি জানাতে রাজভবনে গিয়ে রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারির সঙ্গে দেখা করেন এই জুটি। তত ক্ষণও মুখ্যমন্ত্রী হিসেবে চর্চায় ছিল ফডণবীসের নাম। তার পরই সাংবাদিক বৈঠকে শিন্ডেকে মুখ্যমন্ত্রী করে চমকে দেন ফডণবীস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE