×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

জাতীয় স্তরে জোট গড়তে রাহুলকে আহ্বান স্ট্যালিনের

সংবাদ সংস্থা
সালেম ৩০ মার্চ ২০২১ ০৬:৪৬
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

তামিলনাড়ুতে জোট হয়েছে। কেন্দ্রীয় স্তরেও তেমনই বিজেপি বিরোধী একটি জোট গড়ার জন্য কংগ্রেসে সাংসদ রাহুল গাঁধীকে আহ্বান জানালেন ডিএমকে নেতা এম কে স্ট্যালিন।

তামিলনাড়ু বিধানসভার ভোট আগামী ৬ এপ্রিল। রবিবার সালেমে একটি নির্বাচনী জনসভা করেন স্ট্যালিন। সেখানে তিনি বলেন, ‘‘সাম্প্রদায়িক এবং ফ্যাসিবাদী শক্তির কারণে দেশের দম বন্ধ হয়ে যাচ্ছে। এর বিরুদ্ধে দেশকে রক্ষা করা রাহুলের দায়িত্ব। বিজেপির বিরুদ্ধে জাতীয় স্তরে একটি জোট গঠনের জন্য কংগ্রেস নেতার এখনই পদক্ষেপ করা উচিত।’’ সালেমের এই জনসভায় প্রথম বার বিজেপি বিরোধী জোটের সব দলের প্রতিনিধিরা হাজির ছিলেন। এই সভায় দাঁড়িয়ে রাহুলকে ‘ভাই’ সম্বোধন করে করুণানিধির পুত্র দাবি করেন, ‘‘কংগ্রেস সাংসদ তাঁকে স্যর বলতে নিষেধ করেছেন।’’

স্ট্যালিনের দাবি, বিধানসভা ভোটে ধুয়ে সাফ হয়ে যাবে গেরুয়া শিবির। তিনি মনে করিয়েছেন, গত লোকসভা ভোটে ৩৭ শতাংশ ভোট পেয়েছে বিজেপি। তার অর্থ ৬৩ শতাংশ মানুষ তাদের বিরুদ্ধে ভোট দিয়েছেন। কিন্ত তাঁদের ভোট ভাগ হয়ে গিয়েছে বিভিন্ন রাজনৈতিক দলে।

Advertisement

স্ট্যালিনের আরও অভিযোগ, হিন্দি ও সংস্কৃতি জোর করে চাপিয়ে দিয়ে তামিলনাড়ুর উপরে ‘সাংস্কৃতিক আক্রমণ’ করছে কেন্দ্র। হাইড্রোকার্বন এবং মিথেন নির্গত হয়, এমন প্রকল্প তৈরি করে কেন্দ্র তামিলনাড়ুর উপরে ‘রাসায়নিক আক্রমণ’ শানাচ্ছে বলেও অভিযোগ করেন স্ট্যালিন। এডিএমকে আক্রমণ করে তাঁর দাবি এর বিরুদ্ধে এক মাত্র ডিএমকে-ই রুখে দাঁড়াতে পারে। করুণানিধির মৃত্যুর পরে তাঁর দেহ মেরিনা সৈকতে সমাধিস্থ করার ব্যাপারে কেন্দ্রের তরফে কোনও রকম সহায়তা করা হয়নি বলেও অভিযোগ করেন স্ট্যালিন।

Advertisement