Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
House Rent

আইআইটি বা আইআইএমের ডিগ্রি আছে? না থাকলে দেশের এই শহরে বাড়িভাড়া মিলবে না

এই শহরে ঘর ভাড়া নিতে গেলে নাকি আগে নিজের যোগ্যতার প্রমাণপত্র দালালদের সঁপতে হচ্ছে। প্রোফাইল পছন্দ হলে বাড়ি ভাড়া জুটবে, নচেৎ নয়।

ঘর ভাড়া নিতে গেলে দেখাতে হবে শিক্ষাগত যোগ্যতা! প্রতীকী ছবি।
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ০৯:৫৯
Share: Save:

ঘরভাড়া পেতে গেলেও নাকি আজকাল শিক্ষগত যোগ্যতা দেখা হচ্ছে! না, সাদামাটা স্নাতক হলে হবে না। তা হলে? আপনার অবশ্যই থাকতে হবে আইআইটি বা আইআইএমের ডিগ্রি। বা হতে হবে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট।

Advertisement

শুনে অবিশ্বাস্য লাগলেও দেশের এই শহরে ভাড়া নিতে গেলে আগে দালালরা জানতে চাইছেন শিক্ষাগত যোগ্যতা। বা আপনার পেশা। সম্প্রতি এমনই একটি ঘটনা প্রকাশ্যে এসেছে। ঘটনাটি বেঙ্গালুরুর। এই শহরে ঘর ভাড়া নিতে গেলে নাকি আগে নিজের যোগ্যতার প্রমাণপত্র দালালদের সঁপতে হচ্ছে। প্রোফাইল পছন্দ হলে বাড়ি ভাড়া জুটবে, নচেৎ নয়। যতই উঁচু ডিগ্রিধারী হোন না কেন, সে ডিগ্রি অবশ্যই হতে হবে কোনও আইআইটি বা আইআইএমের।

ইন্ডিয়া টুডে-তে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, প্রিয়াংশ জৈন নামে এক ব্যক্তি সম্প্রতি বেঙ্গালুরুতে বাড়ি ভাড়ার জন্য বেশ কয়েক জন দালালের সঙ্গে যোগাযোগ করেছিলেন। প্রিয়াংশের দাবি, প্রথম জন তাঁকে জিজ্ঞাসা করেছিলেন, তিনি কী কাজ করেন, শিক্ষাগত যোগ্যতা কী। ফেসবুকের মাধ্যমে তাঁদের দু’জনের যোগাযোগ হয়। প্রিয়াংশ তখন জানিয়েছিলেন, তিনি এক জন সফ্‌টওয়্যার ইঞ্জিনিয়ার। একটি আন্তর্জাতিক মানের সংস্থায় ভাল পদে আছেন। প্রিয়াংশ সত্যি বলছেন কি না, তা যাচাই করার জন্য লিঙ্কডইন প্রোফাইল শেয়ার করতে বলা হয়।

তাঁদের দু’জনের হোয়াটসঅ্যাপে কথোপকথনের স্ক্রিনশটও শেয়ার করেছেন প্রিয়াংশ। সেখানে তাঁকে বলা হচ্ছে, “আচ্ছা, আপনার ব্যাকগ্রাউন্ড কী? কারণ, বাড়ির মালিক বিশেষ ব্যাকগ্রাউন্ডের ব্যক্তিকেই বাড়ি ভাড়া দিতে চাইছেন। দয়া করে আপনার কলেজ, কোন সংস্থায় কাজ করেন, সেই তথ্যগুলি পাঠান।” প্রিয়াংশ বলেন, “আমি একটি আন্তর্জাতিক সংস্থায় কাজ করি। নিরামিষাশী।” এর পরই তাঁকে প্রশ্ন করা হয়, “কোন কলেজ?” প্রিয়াংশ বলেন, “ভিআইটি ভেলোর।” তার পরই প্রিয়াংশকে বলা হয়, “দুঃখিত, আপনার প্রোফাইল মালিকের চাহিদার সঙ্গে মিলছে না।” তখন প্রিয়াংশ জানতে চান, তা হলে কোন প্রোফাইল হলে মালিকের পছন্দ হবে। তাঁকে বলা হয়, “আইআইটি, আইআইএম, সিএ অথবা আইএসবির ডিগ্রি থাকতে হবে।”

Advertisement

প্রিয়াংশের দাবি, বাকি দালালদের কাছেও ঠিক একই প্রশ্নের মুখে পড়তে হয়েছে। ভাল পদে চাকরি, ভাল শিক্ষাগত যোগ্যতা থাকলেই যে বেঙ্গালুরুতে ঘর পাওয়া যাবে, এমনটা ভাবলে ভুল। প্রিয়াংশের ঘটনা অন্তত তেমনই ইঙ্গিত করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.