Advertisement
১১ মে ২০২৪
indian currency

Bizarre: টাকার দু’প্রান্তে থাকা তেরছা দাগের রহস্য কী

১০০, ২০০, ৫০০ এবং ২০০০ টাকার নোটের দু’প্রান্তে এই দাগ দেখা যায়। টাকার অঙ্ক কত তার উপর ভিত্তি করেই এই দাগের সংখ্যার হেরফের হয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ১৭:১৩
Share: Save:

যে কোনও দেশের টাকার নোটে নানা নিরাপত্তামূলক বৈশিষ্ট্য থাকে। ভারতীয় টাকার নোটেও আছে। তার সঙ্গে আরও বেশ কয়কেটি বিশেষ বৈশিষ্ট্যও রয়েছে যেগুলি নিয়ে আমাদের তেমন মাথাব্যথা নেই।

তেমনই একটি বিশেষ বৈশিষ্ট্য হল টাকার দু’প্রান্তে থাকা তেরছা দাগ। ১০০, ২০০, ৫০০ এবং ২০০০ টাকার নোটের দু’প্রান্তে এই দাগ দেখা যায়। টাকার অঙ্ক কত তার উপর ভিত্তি করেই এই দাগের সংখ্যার হেরফের হয়।

তেরছা এই দাগ কেন থাকে টাকায়? এই দাগ কী নামে পরিচিত?

টাকার দু’প্রান্তে থাকা এই তেরছা দাগকে ‘ব্লিড মার্কস’ বলে। আর এই দাগ বিশেষ করে দৃষ্টিহীনদের জন্য তৈরি করা হয়েছে। তাঁরা যাতে টাকা ছুঁয়েই বুঝতে পারেন সেটা ১০০, ২০০, ৫০০ নাকি ২০০০ টাকার নোট।

১০০ টাকার নোটের দু’প্রান্তে চারটি করে দাগ থাকে। ২০০ টাকার নোটেও দু’প্রান্তে চারটি করে দাগ থাকে। তবে দাগের মাঝের ফাঁকা জায়গায় দু’টি করে ছোট বৃত্ত-ও থাকে। ৫০০ টাকার নোটের দু’প্রান্তে পাঁচটি করে মোট ১০টি দাগ থাকে। এবং ২০০০ টাকার নোটের দু’প্রান্তে সাতটি করে দাগ থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

indian currency Oblique Lines
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE