Advertisement
২২ জুন ২০২৪
Eating Own Hair

নিজের চুল নিজেই খায় মেয়ে! ১০ বছরের কন্যার পেটে ১০০ গ্রাম চুলের দলা পেলেন চিকিৎসকেরা

গত প্রায় এক বছর ধরে পেটের যন্ত্রণায় ভুগছিল বালিকা। চিকিৎসকেরা প্রথমে আসল বিষয়টি ধরতে পারেননি। পরে দেখা যায়, তার পেটে জমে রয়েছে ১০০ গ্রাম চুলের দলা।

Doctors find 100 gm Hair inside Stomach of 10 year old girl in Mumbai.

১০ বছরের বালিকা নিজেই নিজের চুল খায় বলে দাবি। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ১৫:৫৯
Share: Save:

১০ বছরের বালিকার পেট থেকে ১০০ গ্রাম ওজনের চুলের দলা বার করলেন চিকিৎসকেরা। যা দেখে তার বাবা, মা-ও বিস্মিত। তাঁরা জানিয়েছেন, তাঁদের মেয়ে নিজের মাথার চুল নিজেই ছিঁড়ে ছিঁড়ে খেত। তা থেকেই এই পরিণতি।

মুম্বইয়ের ওই বালিকার বাবা, মা জানিয়েছেন, গত প্রায় এক বছর ধরে তাঁদের মেয়ে পেটের যন্ত্রণায় ভুগছে। বার বার পেটে ব্যথার কথা জানিয়ে সে কান্নাকাটিও করে। চিকিৎসকেরা প্রথমে আসল বিষয়টি ধরতে পারেননি। মুম্বইয়ের অনেক চিকিৎসকের পরামর্শই এ ক্ষেত্রে নেওয়া হয়েছিল। কিন্তু কেউ পেটের সমস্যার আসল কারণ নির্ণয় করতে পারেননি।

Doctors find 100 gm Hair inside Stomach of 10 year old girl in Mumbai.

বালিকার পেট থেকে ১০০ গ্রাম চুল পেয়েছেন চিকিৎসকেরা। ছবি: সংগৃহীত।

অনেক পরে পরীক্ষানিরীক্ষা করে ধরা পড়ে অসুস্থতার আসল কারণ। চিকিৎসকেরা দেখতে পান, বালিকার পেটের মধ্যে জমে রয়েছে চুলের দলা। অস্ত্রোপচারের মাধ্যমে তা বার করতে হয়। ওজন করে দেখা যায়, চুলের দলাটি প্রায় ১০০ গ্রামের।

চিকিৎসকেরা জানান, ওই বালিকা ট্রাইকোপ্যাজিয়া রোগে আক্রান্ত। এই রোগীরা নিজেই নিজের চুল খেতে শুরু করেন। তবে শিশুদের মধ্যে এই রোগ খুব একটা দেখা যায় না। বালিকার চিকিৎসার জন্য মনোবিদদের পরামর্শও নিতে বলা হয়েছে।

মেয়েটি যে দিনরাত নিজের মাথার চুল খেত, তা নাকি প্রথম দিকে টেরই পাননি অভিভাবকেরা। চুল কখনও দ্রবীভূত হয় না। পেটের ভিতরে গিয়েও তা যেমন ছিল তেমনই থেকে যায়। ফলে দিনের পর দিন মেয়েটির পেটের মধ্যে চুল জমছিল। কী ভাবে তার এই বদঅভ্যাস দূর করা যায়, তা জানতে চিকিৎসকের পরামর্শ নিচ্ছেন মুম্বইয়ের দম্পতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rare Disease Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE