Advertisement
০২ মার্চ ২০২৪
National news

ধর্ষণ বন্ধ করা যাবে না, বললেন কেন্দ্রীয় মন্ত্রী

বক্তার নাম সন্তোষ গাঙ্গোয়ার। তিনি নরেন্দ্র মোদী সরকারের অর্থ মন্ত্রকের প্রতিমন্ত্রী।

সন্তোষ গাঙ্গোয়ার। —ফাইল চিত্র।

সন্তোষ গাঙ্গোয়ার। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২২ এপ্রিল ২০১৮ ১৬:৩৮
Share: Save:

কাঠুয়া এবং উন্নাও কাণ্ড নিয়ে উত্তাল দেশ। দুই ঘটনাতেই অভিযুক্তদের আড়াল করার চেষ্টা করেছেন বিজেপি নেতারা। এ সব প্রকাশ্যে চলে আসতে, চাপ এবং অস্বস্তির পরিস্থিতি কাটানোর চেষ্টায় মুখ খুলতে হয়েছে স্বয়ং প্রধানমন্ত্রীকে। কিন্তু তাঁর দলের নেতাদের কারও কারও ‘মন কি বাত’— শত চেষ্টাতেও— পুরোপুরি আড়াল করতে পারছেন না নরেন্দ্র মোদী। এ বার তাঁর মন্ত্রিসভারই এক সদস্য মত দিলেন— এমন ঘটনা তো দু’একটা ঘটতেই পারে, এত হইচই-এর আছেটা কী!

বক্তার নাম সন্তোষ গাঙ্গোয়ার। তিনি নরেন্দ্র মোদী সরকারের অর্থ মন্ত্রকের প্রতিমন্ত্রী।

রবিবার দিল্লিতে সাংবাদিকরা কাঠুয়া-উন্নাওয়ের ঘটনা প্রসঙ্গে তাঁর মত জানতে চান। উত্তর দিতে গিয়ে তিনি বলেন, ‘‘এমন ঘটনা দুর্ভাগ্যজনক, কিন্তু কখনও কখনও এ সব ঘটা বন্ধ করা যায় না। সরকার সব জায়গায় সক্রিয়, তদন্তও চলছে। তবে এত বড় দেশে একটা-দুটো এমন ঘটনা ঘটলে তা নিয়ে এত হইচই করার কিছু নেই।’’

আরও পড়ুন: রাষ্ট্রপতির সই, শিশুধর্ষণে মৃত্যুদণ্ড কার্যকর হয়ে গেল

সন্তোষ গাঙ্গোয়ার যে দিন এই মন্তব্য করেন, ঠিক তার আগের দিনই, অর্থাৎ শনিবার, তাঁর সরকারের ক্যাবিনেটই শিশু যৌন নির্যাতন প্রতিরোধ আইন ২০১২ (পকসো) আরও কঠোর করার সিদ্ধান্ত নেয়। ১২ বছর পর্যন্ত শিশুদের ধর্ষণে মৃত্যুদণ্ডের অর্ডিন্যান্স পাশ করে। রবিবার তাতে স্বাক্ষরও করেন রাষ্ট্রপতি। আর এ সবের মধ্যেই এ হেন মন্তব্য করে ফের বিতর্ক বাড়ালেন সেই সরকারেরই মন্ত্রী।

তবে বিতর্ক উঠতেই ঘুরিয়ে সুর বদলে ফেলেন মন্ত্রীমহাশয়। নিজের সকালের মন্তব্য নিয়ে সরাসরি কিছু না বলে, টুইট করে পকসো আইন পরিবর্তনের জন্য কেন্দ্রের সিদ্ধান্তকে স্বাগত জানান। লেখেন— “এই ধরনের আইনের মাধ্যমেই সমাজ থেকে অপরাধ দূর হবে। আমাদের সকলকেই এই অপরাধের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।”

তাঁর এই মন্তব্য নিয়ে এখনও পর্যন্ত কোনও বিজেপি মন্ত্রীর প্রতিক্রিয়া মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE