Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Draupadi Murmu

Draupadi Murmu: ভ্রাতৃজায়ার দেওয়া বিশেষ সাঁওতালি শাড়ি পরেই কি রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন দ্রৌপদী মুর্মু

সোমবার দেশের পঞ্চদশ রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন দ্রৌপদী মুর্মু। তাঁকে বিশেষ সাঁওতালি শাড়ি উপহার দিলেন তাঁর ভ্রাতৃবধূ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ১৪:২৪
Share: Save:

দেশের পঞ্চদশ রাষ্ট্রপতি হিসাবে সোমবার শপথ নেবেন দ্রৌপদী মুর্মু। শপথগ্রহণ অনুষ্ঠানে দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি কী শাড়ি পরবেন, এ নিয়ে চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে। শোনা যাচ্ছে, সাঁওতালি শাড়ি পরে রাইসিনা হিলে পা রাখতে পারেন দ্রৌপদী।

সংবাদ সংস্থা সূত্রে খবর, শপথ অনুষ্ঠানের আগে দেশের ভাবী রাষ্ট্রপতির জন্য উপহার হিসাবে বিশেষ শাড়ি নিয়ে দিল্লি গিয়েছেন তাঁর ভ্রাতৃজায়া সুকরি টুডু। ওই শাড়ি পরেই শপথ নিতে দেখা যেতে পারে দ্রৌপদীকে। স্ত্রীর সঙ্গে দিল্লি পাড়ি দিয়েছেন দ্রৌপদীর ভাই তারিণীসেন টুডু।

সংবাদ সংস্থা পিটিআই-কে দ্রৌপদীর ভ্রাতৃবধূ বলেছেন, ‘‘দিদির জন্য সাঁওতালদের ঐতিহ্যশালী শাড়ি নিয়ে গিয়েছি। আশা করব, শপথগ্রহণের সময় ওই শাড়িটি পরবেন তিনি। তিনি কোন শাড়ি পরবেন, সে ব্যাপারে নিশ্চিত নই। রাষ্ট্রপতি ভবন এ নিয়ে সিদ্ধান্ত নেবে।’’ শাড়ির পাশাপাশি বিশেষ মিষ্টি ‘আরিসা পিঠা’ও দ্রৌপদীর জন্য নিয়ে গিয়েছেন তাঁর ভ্রাতৃজায়া।

সোমবার দ্রৌপদীর শপথ অনুষ্ঠানে যোগ দিতে ইতিমধ্যেই দিল্লি পৌঁছেছেন তাঁর কন্যা ইতিশ্রী ও জামাই গণেশ হেমব্রম। বিজেপির এক শীর্ষনেতা জানিয়েছেন, ‘‘নবনির্বাচিত রাষ্ট্রপতির পরিবারের চার সদস্য শপথ অনুষ্ঠানে থাকবেন। দ্রৌপদীর ভাই, ভ্রাতৃবধূ, কন্যা ও জামাই যোগ দেবেন অনুষ্ঠানে।’’

উল্লেখ্য, রাষ্ট্রপতি নির্বাচনে ৬৪ শতাংশ ভোট পেয়েছেন দ্রৌপদী। রাষ্ট্রপতি হিসাবে জয়ের জন্য প্রয়োজনীয় ভোটমূল্য ছিল ৫,৪০,৯৯৬। দ্রৌপদী তৃতীয় রাউন্ড গণনার পরেই পেয়ে যান ৫,৭৭,৭৭৭ মূল্যের ভোট। উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্র থেকে সবচেয়ে বেশি সংখ্যক ভোট পেয়েছেন দ্রৌপদী। ওড়িশার ময়ূরভঞ্জের সাঁওতাল পরিবারের সন্তান দ্রৌপদীর জয়ের পরই উৎসবে মেতে ওঠেন আদিবাসী সমাজের মানুষরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Draupadi Murmu President of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE