Advertisement
২৬ এপ্রিল ২০২৪
delhi university

DU professor bail: জ্ঞানবাপী নিয়ে নেটমাধ্যমে পোস্ট করে গ্রেফতার অধ্যাপককে জামিনে মুক্তি দিল দিল্লির আদালত

দিল্লি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক রতনলালকে জ্ঞানবাপী মসজিদ নিয়ে চলা ঘটনাক্রম নিয়ে নেটমাধ্যমে পোস্ট করার অভিযোগে গ্রেফতার করেছিল পুলিশ।

ছবি— পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মে ২০২২ ১৯:১৫
Share: Save:

দিল্লি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক রতনলাল জামিন পেলেন। শনিবার দিল্লির তিসহাজারি আদালত তাঁর জামিন মঞ্জুর করে। বারাণসীর জ্ঞানবাপী মসজিদে আদালত নির্দেশিত সমীক্ষা এবং তৎপরবর্তী ঘটনাপ্রবাহ নিয়ে তিনি নেটমাধ্যমে পোস্ট করেছিলেন। যেটা ‘আপত্তিকর’ হিসাবে দাবি করে পুলিশে অভিযোগ দায়ের হয়। শুক্রবার রাতে পুলিশ তাঁকে গ্রেফতার করে। শনিবারই জামিন পেলেন তিনি।

অধ্যাপক রতনলাল জামিন পেলেও আদালত তাঁকে ভবিষ্যতে শিবলিঙ্গ সংক্রান্ত কোনও পোস্ট বা স্পর্শকাতর সাক্ষাৎকার শেয়ার করতে বারণ করেছে।

মঙ্গলবার রাতে দিল্লি বিশ্ববিদ্যালয়ের হিন্দু কলেজের ইতিহাসের শিক্ষক রতনলালের বিরুদ্ধে আইনজীবী বিনীত জিন্দলের অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের হয়। অভিযোগপত্রে লেখা হয়, ‘অধ্যাপক লাল শিবলিঙ্গ নিয়ে একটি আপত্তিকর, প্ররোচনামূলক টুইট করেছেন।’

শনিবার দিল্লির বামপন্থী ছাত্র সংগঠন আইসা-র কর্মী সমর্থকেরা হিন্দু কলেজের অ্যাসোসিয়েট প্রোফেসরের অন্যায় গ্রেফতারির বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে। প্রসঙ্গত, অভিযুক্ত অধ্যাপক জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ পাওয়ার হিন্দুত্ববাদীদের দাবির প্রেক্ষিতে কিছু প্রশ্ন তুলেছিলেন। পাশাপাশি জানিয়েছিলেন, তাঁর প্রশ্নের উত্তর দেওয়ার জন্য যে শিক্ষাগত ব্যাপ্তির প্রয়োজন হয়, তা একমাত্র শিক্ষাবিদ কিংবা শিক্ষার্থীদের কাছ থেকেই তিনি প্রত্যাশা করেন। এই পোস্ট নিয়েই প্রশ্ন তুলে তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়, এবং তিনি গ্রেফতার হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

delhi university Gyanvapi Masjid BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE