Advertisement
০৫ মে ২০২৪
Earthquake in Andaman

শুক্রবার গভীর রাতে কেঁপে উঠল আন্দামানের মাটি, রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ৫.৮

শুক্রবার রাত ১টা নাগাদ পোর্ট ব্লেয়ার থেকে প্রায় ১২৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এই ভূমিকম্প হয় বলে এনসিএস জানিয়েছে। যদিও এই ভূমিকম্পে ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর এখনও পাওয়া যায়নি।

Earthquake of Magnitude 6 hit Andaman and Nicobar islands on Friday night

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ০৮:৫১
Share: Save:

ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের মাটি। শুক্রবার মধ্যরাতে এই কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ৫.৮ ছিল বলে জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)। শুক্রবার রাত ১টা নাগাদ পোর্ট ব্লেয়ার থেকে প্রায় ১২৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এই ভূমিকম্প হয় বলে এনসিএস জানিয়েছে। যদিও এই ভূমিকম্পে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনও খবর এই প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত পাওয়া যায়নি।

এনসিএসের মতে, ভূমিকম্পটির উৎসস্থল ছিল মাটি থেকে ৬৯ কিলোমিটার গভীরে। অন্য দিকে, ‘জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড)’-কে উদ্ধৃত করে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে যে, মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল।

চলতি বছরে এই নিয়ে তৃতীয় বার কেঁপে উঠল আন্দামানের মাটি। এর আগে, এই বছরের জানুয়ারিতে, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের আন্দামান সাগরে রিখটার স্কেলে ৪.৯ তীব্রতার একটি ভূমিকম্প আঘাত হানে। মার্চ মাসেও নিকোবর অঞ্চলে রিখটার স্কেলে ৫ তীব্রতার একটি কম্পন অনুভূত হয়েছিল।

গত বছর, জুলাই মাসেই ২৪ ঘণ্টার ব্যবধানে ২২ বার কেঁপে উঠেছিল আন্দামানের মাটি। প্রথম কম্পন অনুভূত হয়েছিল ৪ জুলাই ৫টা ৪২ মিনিটে। তার পরে ৫ জুলাই সকাল পর্যন্ত আরও ২১ বার কেঁপে উঠেছিল আন্দামানের মাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Andaman and Nicobar Richter scale
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE