Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Earthquake in Ladakh

চার ঘণ্টার মধ্যে পর পর দু’বার কাঁপল লেহ এবং লাদাখ, রিখটার স্কেলে কম্পনমাত্রা ছিল ৪.৫

২৫ ডিসেম্বর মাঝরাতে কেঁপে উঠেছিল লাদাখ। কম্পনের উৎসস্থল ছিল জম্মু-কাশ্মীরের কিস্তওয়াড় জেলায় ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৭।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১০:০০
Share: Save:

বড়দিনের রাতে প্রথম কম্পনের পর তার কয়েক ঘণ্টার মধ্যে আবারও কাঁপল লাদাখ। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, মঙ্গলবার ভোর ৪টে ৩৩ মিনিট নাগাদ দ্বিতীয় কম্পন অনুভূত হয়। কম্পনের উৎসস্থল ছিল লেহ জেলার থাং গ্রামে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৫।

২৫ ডিসেম্বর মাঝরাতে কেঁপে উঠেছিল লাদাখ। কম্পনের উৎসস্থল ছিল জম্মু-কাশ্মীরের কিস্তওয়াড় জেলায় ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৭। প্রায় চার ঘণ্টার মধ্যে মাঝারি ধরনের পর পর দু’বার কম্পনে লেহ এবং লাদাখে আতঙ্ক ছড়ায়। যদিও এই দু’টি ঘটনায় কোনও ক্ষয়ক্ষতি প্রাণহানির খবর পাওয়া যায়নি।

এ মাসেরই ২০ তারিখ কেঁপে উঠেছিল লাদাখ। সেই সময়ও কম্পনের উৎসস্থল ছিল জম্মুর কিস্তওয়াড় জেলা। কম্পনের মাত্রা ছিল ৩.৪। তার পরই তিন দিনের মধ্যে ১১ বার কম্পন অনুভূত হয়েছে জম্মু-কাশ্মীর এবং লাদাখে। এনসিএস জানিয়েছে, গত কয়েক দিনে যে ভূমিকম্প হয়েছে জম্মু-কাশ্মীর এবং লাদাখে, সেই সব কম্পনের উৎসস্থল ছিল জাসকর কার্গিল এবং কিস্তওয়াড়।

এই সময় জম্মু-কাশ্মীর, লেহ এবং লাদাখে প্রচুর পর্যটক বেড়াতে যান। গত কয়েক দিনের মধ্যে বেশ কয়েক বার কম্পন অনুভূত হওয়ায় পর্যটকদের মধ্যেও আতঙ্ক ছড়িয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Ladakh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE