Advertisement
১৬ জুলাই ২০২৪
Pinarayi Vijayan

কেরলের মুখ্যমন্ত্রীর কন্যার বিরুদ্ধে আর্থিক অনিয়মের মামলা করল ইডি, দু’মাস আগেই নির্দেশ দেয় কেন্দ্র

বিজয়ন কন্যার বিরুদ্ধে অভিযোগ, কেরলের কোচির দুই সংস্থা কোচি মিনারেলস এবং রুটাইল লিমিটেড বীণার সংস্থায় ১.২১ কোটি টাকা দিয়েছিল। যা বেআইনি লেনদেন বলে অভিযোগ।

(বাঁ দিকে) বীণা বিজয়ন। পিনারাই বিজয়ন (ডান দিকে)।

(বাঁ দিকে) বীণা বিজয়ন। পিনারাই বিজয়ন (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১৫:৫৩
Share: Save:

কেরলের বাম সরকারের মুখ্যমন্ত্রী তথা সিপিএমের পলিটব্যুরোর সদস্য পিনারাই বিজয়নের কন্যা বীণার বিরুদ্ধে আর্থিক অনিয়মের মামলা রুজু করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। বীণার একটি তথ্যপ্রযুক্তি সংস্থা রয়েছে। অভিযোগ দু’টি সংস্থা থেকে বীণার সংস্থায় বেআইনি অর্থ ট্রান্সফার হয়েছিল। সেই অভিযোগের ভিত্তিতেই মামলা রুজু করল ইডি।

বীণা শুধু বিজয়নের কন্যা নন। তাঁর স্বামীও কেরলের মন্ত্রী। পিনারাই মন্ত্রিসভায় পর্যটনমন্ত্রীর দায়িত্বে রয়েছেন মহম্মদ রিয়াজ়। ২০২০ সালে ভরা কোভিডের সময়ে ঘরোয়া অনুষ্ঠানের মধ্যে দিয়ে রিয়াজ় এবং বীণার চার হাত এক হয়েছিল। রিয়াজ় ছিলেন সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআইয়ের সর্বভারতীয় সভাপতি।

বিজয়ন কন্যার বিরুদ্ধে অভিযোগ, কেরলের কোচির দুই সংস্থা কোচি মিনারেলস এবং রুটাইল লিমিটেড বীণার সংস্থায় ১.২১ কোটি টাকা দিয়েছিল। যা বেআইনি লেনদেন বলে অভিযোগ। সূত্রের খবর, এই দুই সংস্থাতেই সফটঅয়্যার ডেভেলপমেন্টের কাজ করে বীণার সংস্থা। ২০২৩ সালে কেরলের স্থানীয় সংবাদমাধ্যমে সমস্তটাই সামনে আসে। তার পর তা ক্রমে জাতীয় স্তরে পৌঁছয়। গত জানুয়ারিতে এই অভিযোগের সত্যতা খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দিয়েছিল কেন্দ্রের কর্পোরেট বিষয়ক মন্ত্রক। তার পর দেখা গেল মার্চে মামলা রুজু করল ইডি। লোকসভা ভোটের আগে যা কেরলের শাসকদল তথা সিপিএমের উপর চাপ তৈরি করল বলেই মত অনেকের। তবে বুধবার দুপুর পর্যন্ত এ নিয়ে সিপিএম বা বিজয়নের কোনও প্রতিক্রিয়া মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE