Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Delhi Excise Policy Case

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য কেজরীওয়ালকে আবার তলব করল ইডি

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় তদন্তে গত ১৬ এপ্রিল কেজরীওয়ালকে প্রায় সাড়ে ন’ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছিল আর এক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৯:০৩
Share: Save:

আবগারি দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তলব করে আবার দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়ালকে সমন পাঠাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ওই মামলায় জি়জ্ঞাসাবাদের জন্য আগামী বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ইডির সদর দফতরে তাঁকে ডেকে পাঠানো হয়েছে।

এর আগে আবগারি দুর্নীতি মামলায় জি়জ্ঞাসাবাদের জন্য কেজরীকে গত ২ নভেম্বর ডেকে পাঠিয়েছিল ইডি। কিন্তু পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের প্রচারের কাজে ব্যস্ত থাকার কারণ দেখিয়ে জিজ্ঞাসাবাদে হাজির হননি আপ প্রধান। সেই সঙ্গে কেজরী তাঁকে তলব করার ঘটনাকে ‘বেআইনি এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলেছিলেন। ঘটনাচক্রে, মঙ্গলবার (১৯ ডিসেম্বর) দিল্লিতে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠক। আর সেদিন থেকেই ১০ দিনের বিপাসনা কর্মসূচি ঘোষণা করেছেন কেজরী।

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া এবং আপ সাংসদ সঞ্জয় সিংহকে আগেই গ্রেফতার করেছে ইডি। ফলে কেন্দ্রীয় সংস্থাটি সমন পাঠানোর পরে কেজরীওয়ালের ‘ভবিষ্যৎ’ নিয়ে তৈরি হয়েছে জল্পনা। প্রসঙ্গত, ওই মামলায় আদালতে জমা দেওয়া দ্বিতীয় চার্জশিটে দিল্লির মুখ্যমন্ত্রীর নাম উল্লেখ করেছিল ইডি। যা দেখে সরকারি মহলের একাংশের ধারণা, ক্রমশ ‘বৃত্ত’ ছোট করে আনছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। আপ নেতৃত্ব আগেই অভিযোগ তুলেছিল, জিজ্ঞাসাবাদের জন্য তলব করে কেজরীকে গ্রেফতারের ছক কষেছে ইডি। তাই শেষ পর্যন্ত কেজরী ইডি-র ডাকে সাড়া দেবেন কি না, তা নিয়ে জল্পনা রয়েছে।

গত ১৬ এপ্রিল আবগারি দুর্নীতি মামলায় কেজরীওয়ালকে প্রায় সাড়ে ন’ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছিল আর এক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। পরে এই মামলায় বেআইনি আর্থিক লেনদেনের খোঁজ পেতে সমান্তরাল তদন্ত শুরু করে ইডি। প্রসঙ্গত, আপ সরকারের আমলে আবগারি নীতি বদলে ফেলে কয়েকটি সংস্থাকে বেআইনি ভাবে সুযোগ পাইয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ।

গত বছরই বিতর্কের জেরে নয়া আবগারি নীতি বাতিল করার কথা ঘোষণা করেছিল দিল্লির আপ সরকার। কিন্তু তার আগেই এ নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা। এই মামলায় অন্যতম অভিযুক্ত হিসাবে নাম আছে তৎকালীন দিল্লির উপমুখ্যমন্ত্রী সিসৌদিয়া এবং সাংসদ সঞ্জয়ের। এই মামলায় গত ফেব্রুয়ারিতে সিসৌদিয়া এবং অক্টোবরে সঞ্জয়কে গ্রেফতার করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE