×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

ভারতে করোনা যুদ্ধে অংশ নিতে চেয়ে মোদীকে চিঠি পাক জনকল্যাণ সংস্থার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ এপ্রিল ২০২১ ১৭:০৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

করোনা মোকাবিলায় ভারতকে সাহায্যের প্রস্তাব দিলেন পাকিস্তানের সমাজকর্মী এবং মানবাধিকার রক্ষা আন্দোলনের ‘মুখ’ ফয়সল ইধি। জনকল্যাণমূলক সংস্থা ইধি ফাউন্ডেশনের প্রধান ভারতে ৫০টি অ্যাম্বুল্যান্স এবং স্বেচছাসেবক পাঠানোর অনুমতি চেয়েছেন নয়াদিল্লির কাছে। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠিয়ে এই প্রস্তাব দিয়েছেন ফয়সল।

ভারতে আসার অনুমতি চেয়ে মোদীকে পাঠানো চিঠিতে ফয়সল লিখেছেন, ‘ভারতের বহু মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। এই সঙ্কটজনক পরিস্থিতি দেখে আমরা মর্মামত। প্রতিবেশী বন্ধু হিসেবে আমরা সহমর্মিতা জানাচ্ছি’। ফয়সল জানিয়েছেন, তিনি নিজে পাক স্বেচ্ছাসেবী দল নিয়ে ভারতে আসতে চান। অ্যাম্বুল্যান্স চালক, চিকিৎসাকর্মী এবং চিকিৎসকদের নিয়ে গঠিত ওই স্বেচ্ছাসেবী দল ভারত সরকারের নির্দেশ মতো কোভিড মোকাবিলার লড়াইয়ে অংশ নেবে বলে মোদীকে চিঠিতে জানিয়েছেন তিনি।

প্রয়াত সমাজকর্মী আব্দুল সাত্তার ইধি প্রতিষ্ঠিত ইধি ফাউন্ডেশনে বিশ্বের বহু দেশে সামাজিক উন্নয়ন কর্মসূচিতে জড়িত। করাচি-স্থিত এই সংস্থার বর্তমান প্রধান ফয়সল। মোদীকে পাঠানো চিঠিতে তিনি জানিয়েছেন, ভারতে কোভিড-যুদ্ধে অংশ নেওয়ার খরচ তাঁদের ফাউন্ডেশনের তরফেই দেওয়া হবে। স্বেচ্ছাসেবকদের খাবার এবং অ্যাম্বুল্যান্সের জ্বালানির ব্যবস্থাও তাঁরাই করবেন। গত বছর পাক সরকারের করোনা ত্রাণ প্রকল্পে ১ কোটি ডলার (প্রায় ৭৫ কোটি টাকা) দান করেছিলেন ফয়সল। তিনি নিজেও কিছুদিন আগে করোনাভাইরাস সংক্রমণের শিকার হয়েছিলেন।

Advertisement
Advertisement