×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ মে ২০২১ ই-পেপার

৮০ বছর বয়সেও পরিযায়ী শ্রমিকদের মালপত্র পৌঁছতে সাহায্যের হাত বাড়াচ্ছেন মুজিবুল্লাহ্‌!

সংবাদ সংস্থা
লখনউ ০২ জুন ২০২০ ১৬:৩৮
মুজিবুল্লাহ্। ছবি: টুইটার থেকে নেওয়া।

মুজিবুল্লাহ্। ছবি: টুইটার থেকে নেওয়া।

করোনা অতিমারি ও লকডাউনের কঠিন পরিস্থিতিতে অনেকেই যেমন ভাবে পারছেন অন্যের পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন। যেমন লখনউয়ের চারবাগ রেলস্টেশনের এই অশীতিপর কুলি মুজিবুল্লাহ্‌। এখন এক ডাকে তাঁকে সবাই চেনেন সেখানে। কারণ যে ভাবে তিনি মানুষের পাশে দাঁড়িয়েছেন, তা অনেকের কাছেই উদাহরণ হয়ে থাকবে। নেটাগরিকরাও তাঁর প্রশংসায় পঞ্চমুখ।

চারবাগ স্টেশনে কুলির কাজ করেন ৮০ বছর বয়সের মুজিবুল্লাহ্‌। এখানে নাকি তিনি ৫০ বছর ধরে কাজ করছেন। এখনও একা এক বারে ৫০ কেজি মালপত্র নিয়ে যেতে পারেন। তার জন্য টাকাও নেন। কিন্তু এখন করোনার পরিস্থিতিতে পরিযায়ী শ্রমিকদের আর্থিক অবস্থার কথা ভেবে টাকা নয়, শুধুই সাহায্যের জন্য হাত বাড়াচ্ছেন। বিনাপয়সায় তাঁদের মালপত্র পৌঁছে দিচ্ছেন গন্তব্যে।

এই বয়সেও তিনি আট থেকে ১০ ঘণ্টা কাজ করেন। এই সময়ের মধ্যে যে সব পরিযায়ী শ্রমিক আসছেন, তাঁদের পরিষেবা দিতে মুজিবুল্লাহ্‌ টাকা নিচ্ছেন না। শুধু বিনাপয়সায় তাঁদের ‘সেবা’ করছেন। শুধু তাই নয়, তাঁদের জন্য কিছু খাবার ও জলের ব্যবস্থাও করছেন তিনি নিজের পকেটের পয়সা দিয়ে।

Advertisement

আরও পড়ুন: প্রথমবার বেসরকারি উদ্যোগে মহাকাশে দুই নভশ্চর, সঙ্গে গেল এক ডাইনোসর

মুজিবুল্লাহ্‌ জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক হলে তিনি ফের টাকা আয় করতে পারবেন। কিন্তু এখন তিনি মানুষের সেবা করতে চান। তাঁর এমন কাজের অকুণ্ঠ প্রশংসা করছেন সবাই। একাধিক অ্যাকাউন্ট থেকে তাঁর ছবি, ভিডিয়ো পোস্ট হচ্ছে।

আরও পড়ুন: হিমাচলের এই রাস্তা দুর্বল হৃদয়ের মানুষের জন্য নয়!

দেখুন সেই পোস্ট:




Advertisement