Advertisement
০৬ মে ২০২৪
liquor mafia

মুজফ্‌ফরপুর থেকে পূর্ব চম্পারণ, মদ মাফিয়াদের হাতে আক্রান্ত বিহারের আবগারি কর্তারা

বিহারে সরকারি ভাবে মদ নিষিদ্ধ। যদিও গোটা রাজ্য জু়ড়েই মদের কালোবাজারি চলে রমরমিয়ে। সরকারি আধিকারিকরা অভিযান চালাতে গিয়ে গত ২৪ ঘণ্টায় তিন বার হামলার শিকার হলেন।

আবগারি দফতরের আধিকারিকদের উপর হামলা।

আবগারি দফতরের আধিকারিকদের উপর হামলা। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৭:৫৯
Share: Save:

বিহারে আবগারি দফতরের কর্মীদের উপর হামলার একাধিক ঘটনা। গত ২৪ ঘণ্টায় এমন অন্তত তিনটি ঘটনার কথা জানা গিয়েছে মুজফ্‌ফরপুর এবং পূর্ব চম্পারণ জেলা থেকে। বিহারে মদ বিক্রি নিষিদ্ধ। কিন্তু অভিযোগ, গোটা রাজ্য জুড়েই রমরমিয়ে চলে মদের কালো কারবার।

প্রথম ঘটনাটি ঘটেছে মুজফফরপুর জেলায়। কান্তি থানা এলাকার কোঠিয়া গ্রামে বেআইনি মদ বিক্রির খবর পেয়ে অভিযান চালান আবগারী ও শুল্ক দফতরের আধিকারিকরা। সেখানেই গ্রামবাসীদের একাংশের বাধার মুখে পড়েন তাঁরা। সরকারি আধিকারিকদের গাড়ির সামনে গাড়ি থামিয়ে দিয়ে চলে ভাঙচুর। মারধর করা হয় আধিকারিকদেরও। একটি গাড়ির চালক গুরুতর আহত।

আবগারি দফতরের কর্তা সঞ্জয়কুমার রাই জানিয়েছেন, এই ঘটনায় একটি এফআইআর দায়ের করা হয়েছে। তাতে নাম রয়েছে ৮ জনের। এছাড়াও আরও ৪০ জন অজ্ঞাতপরিচয় ব্যক্তির নাম রয়েছে এফআইআরে। সঞ্জয় বলেন, ‘‘কোঠিয়া গ্রামের বাসিন্দা শিবকুমার সাহানির বিরুদ্ধে বেআইনি ভাবে মদ মজুত ও বিক্রির অভিযোগ পেয়ে অভিযান শুরু করি। সেই সময় অন্তত ৫০ জন লাঠি, রড, ইট নিয়ে আমাদের উপর হামলা করে।’’

বুধবার এই মুজফ্‌ফরপুরের তুরকি থানা এলাকাতেও একই ভাবে মদ-মাফিয়াদের হামলার মুখে পড়েন সরকারি আবগারি আধিকারিকরা। তবে সেখানে তিন জনকে গ্রেফতার করতে পেরেছে পুলিশ।

মুজফ্‌ফরপুরের পর পূর্ব চম্পারণ। ওই জেলার রামগড়ওয়া থানার অন্তর্গত রঘুনাথপুর গ্রামে মদ বিক্রির অভিযোগ পেয়ে অভিযানে যান আবগারি আধিকারিকরা। সেখানেও একই ভাবে গ্রামবাসীদের একাংশের হিংস্র প্রতিরোধের মুখে পড়েন আবগারি কর্তারা। যদিও মদ-মাফিয়াদের সংগঠিত হামলার মধ্যেও মদ বিক্রির হোতা গণেশ ঠাকুরকে ধরে ফেলেন আবগারি আধিকারিকরা। যদিও উত্তেজিত গ্রামবাসীরা তাঁকে জোর করে ছাড়িয়ে নিয়ে যান। অভিযোগ, গণেশ নেপাল থেকে দেশি মদ এনে এই এলাকায় বিক্রি করতেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

liquor mafia Bihar Excise Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE