×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ এপ্রিল ২০২১ ই-পেপার

কেন্দ্রের ৪০ হাজার কোটি টাকা বাঁচাতেই মুখ্যমন্ত্রী হয়েছিলেন ফডণবীস! বিস্ফোরক দাবি বিজেপি সাংসদের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ ডিসেম্বর ২০১৯ ১৪:৫৪
বিজেপি সাংসদ অনন্ত হেগড়ে। ফাইল চিত্র।

বিজেপি সাংসদ অনন্ত হেগড়ে। ফাইল চিত্র।

৮০ ঘণ্টার জন্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী কেন হয়েছিলেন দেবেন্দ্র ফডণবীস, তা নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন বিজেপির প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত হেগড়ে। সেই সঙ্গে তাঁর দাবি, এই পর্বের গোটাটাই ছিল একটা পরিকল্পনামাফিক নাটক। গত ২৯ নভেম্বর সিরসি তালুকের বাঁকানালায় একটি সভায় গিয়েছিলেন উত্তর কন্নড়ের এই বিজেপি সাংসদ। সেখানে গিয়েই বিজেপির এই ‘নাটকের’ পর্দা ফাঁস করেন হেগড়ে। দলেরই এক মন্ত্রীর এমন মন্তব্যে অস্বস্তিতে পড়েছে বিজেপি।

হেগড়ের দাবি, রাজ্যকে দেওয়া কেন্দ্রের ৪০ হাজার কোটি টাকার তহবিল বাঁচাতেই তড়িঘড়ি দেবেন্দ্র ফডণবীস মুখ্যমন্ত্রী পদের শপথ নিয়েছিলেন। ওই সভায় হেগড়ে বলেন, “আপনারা জানেন, মাত্র ৮০ ঘণ্টার জন্য মুখ্যমন্ত্রী হয়েছিলেন ফডণবীস। তার পর ইস্তফাও দিয়ে দেন। কীসের জন্য এই নাটক? জানতে পেরেছিলাম কি আমরা? সংখ্যাগরিষ্ঠ না থাকা সত্ত্বেও কেন মুখ্যমন্ত্রী হলেন ফডণবীস?”

তাঁর আরও দাবি, শিবসেনা-এনসিপি এবং কংগ্রেসের জোট সরকার ক্ষমতায় এসে এই তহবিলের অপপ্রয়োগ করতে পারে এই আশঙ্কাটা কাজ করছিল। ফলে মুখ্যমন্ত্রী হওয়ার ১৫ ঘণ্টার মধ্যেই সেই তহবিলকে কেন্দ্রের কাছে ফেরত পাঠিয়ে দিয়েছিলেন ফডণবীস। হেগড়ে বলেন, ‘‘কোনও ভাবেই যাতে ওই তহবিল নতুন সরকারের হাতে না আসে, সে জন্য বড় নাটক করার সিদ্ধান্ত নিতে হয়েছিল। আর সে কারণেই একটু আপসের রাস্তায় যেতে হয় দলকে।’’ তাঁর এই দাবিকে ঘিরেই ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে রাজনৈতিক মহলে।

Advertisement

আরও পড়ুন: পিটিয়ে মারা উচিত, তেলঙ্গানা নিয়ে আইন হাতে তোলার সওয়াল জয়া বচ্চনের, সংসদে দাঁড়িয়েই

আরও পড়ুন: মোদীর বুলেট ট্রেন প্রকল্প নিয়ে সংশয় বাড়িয়ে উদ্ধব বললেন, পর্যালোচনা করা হবে

হেগড়ের এই দাবিকে অবশ্য সরাসরি খারিজ করে দিয়েছেন ফডণবীস। জবাবে তিনি বলেন, ‘‘আমার সম্পর্কে যা বলা হচ্ছে তা সম্পূর্ণ মিথ্যা। মহারাষ্ট্র সরকার কখনওই কেন্দ্রের কাছে বুলেট ট্রেন প্রকল্পের জন্য টাকা চায়নি।”

মধ্যরাতের টানটান নাটকের পর এনসিপি নেতা অজিত পওয়ারের সমর্থন নিয়ে ২৩ নভেম্বর মহারাষ্ট্রের মসনদের দখল নিয়েছিল বিজেপি। ওই দিন সকালে মুখ্যমন্ত্রীর পদে শপথ নেন দেবেন্দ্র ফডণবীস। উপমুখ্যমন্ত্রী হন অজিত পওয়ার।



Tags:
Maharashtra Devendra Fadnavis Anant Hegdeমহারাষ্ট্রদেবেন্দ্র ফডণবীসঅনন্ত হেগড়েবিজেপি

Advertisement