• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মোদীর বুলেট ট্রেন প্রকল্প নিয়ে সংশয় বাড়িয়ে উদ্ধব বললেন, পর্যালোচনা করা হবে

Uddhav Thackeray
উদ্ধব ঠাকরে। ফাইল চিত্র।

Advertisement

ক্ষমতায় আসার পরই শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের জোট সরকার সাফ জানিয়ে দিয়েছিল, মোদীর বুলেট ট্রেন প্রকল্পে মহারাষ্ট্র সরকার কোনও অর্থ বরাদ্দ করবে না। ফলে এই প্রকল্প নিয়ে একটা সংশয় দানা বাঁধছিল। রবিবার সেই সংশয়টা এক ধাক্কায় আরও বাড়িয়ে দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে স্বয়ং। তিনি ঘোষণা করলেন,  রাজ্যে যত উন্নয়নমূলক কাজ চলছে সেগুলো সব পর্যালোচনা করা হবে।

সাংবাদিক বৈঠকে উদ্ধব বলেন, “রাজ্যে বর্তমানে যে সব উন্নয়নমূলক কাজ চলছে তার খরচ, কী কী বাধা-বিপত্তি রয়েছে এবং সময়সীমা, সব খতিয়ে দেখা হবে। তার পরই সিদ্ধান্ত নেওয়া হবে কোন কাজটি আগে করা হবে।” এই উন্নয়নমূলক কাজের মধ্যে পড়ছে মুম্বই-আমদাবাদ বুলেট ট্রেন প্রকল্প এবং মুম্বই মেট্রো রেল প্রকল্প। দুটোই কেন্দ্রীয় প্রকল্প। যার মধ্যে বুলেট ট্রেন মোদীর স্বপ্নের প্রকল্প।   

ইতিমধ্যেই প্রবল বিক্ষোভের জেরে মুম্বইয়ে কেন্দ্রের মেট্রো রেল প্রকল্পের কাজ থমকে গিয়েছে। অ্যারে কলোনি এলাকায় এই প্রকল্পের জন্য যথেচ্ছ গাছ কাটা পড়ে। তা নিয়ে প্রবল আন্দোলন চলে। বুলেট ট্রেন প্রকল্প নিয়েও রয়েছে জমি অধিগ্রহণের মতো নানা জটিলতা। পালঘরে জমিজটের মুখে পড়তে হচ্ছে এই প্রকল্পকে। এই বিষয়গুলিই পর্যালোচনার ইঙ্গিত দিয়েছেন উদ্ধব। সেই সঙ্গে এই ইঙ্গিত দিয়েছেন, আগের সরকার উন্নয়ন নিয়ে যে ভূমিকা নিয়েছে, নতুন সরকার কিন্তু সেই পথে হাঁটবে না। উন্নয়নকে প্রাধান্য দিতে পরিবেশের কোনও ক্ষতি হচ্ছে কি না, চাষিরা কোনও ক্ষতির সম্মুখীন হচ্ছেন কি না, সেটা খতিয়ে দেখাই হবে এই সরকারের মূল লক্ষ্য। এর পরই উদ্ধব বলেন, “এই সরকার সাধারণ মানুষের জন্য। প্রয়োজনে বুলেট ট্রেন প্রকল্পের বিষয়টিও পর্যালোচনা করা হবে।”

আরও পড়ুন: অহঙ্কারে পতন, ফডণবীসকে তির ঠাকরের

আরও পড়ুন: ছেলে দোষী হলে পুড়িয়ে মারুন, বললেন তেলঙ্গানা গণধর্ষণ-খুন কাণ্ডের আসামীর মা

রাজ্যের আর্থিক পরিস্থিতি কী, সে বিষয়টিও খতিয়ে দেখা হবে বলে জানান উদ্ধব। তিনি বলেন, “রাজ্য সরকার পাঁচ লক্ষ কোটি টাকার দেনায় ডুবে। কিন্তু তাও রাজ্যের কৃষকদের নিঃশর্তে ঋণ মকুবের ব্যবস্থা করবে এই সরকার।” বিধানসভায় রাজ্যের কৃষকদের পরিস্থিতির কথাও তুলে ধরেন উদ্ধব। বিধানসভায় যখন কৃষকদের ক্ষতিপূরণের বিষয়টি নিয়ে বলছিলেন, দেবেন্দ্র ফডণবীসকে একটু খোঁচার সুরেই বলতে শোনা যায়, নতুন সরকার এই ক্ষতিপূরণ দেবে তো! উদ্ধব ফডণবীসের এই কথার পাল্টা জবাবে বলেন, “এ নিয়ে বিরোধীরা যেন রাজনীতি না করেন। আশা করি ফডণবীস এ ব্যাপারে কেন্দ্রের সঙ্গে কথা বলবেন। আমি নিজেও প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করব।”

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন