×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৩ মার্চ ২০২১ ই-পেপার

সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি থেকে সরলেন ভূপেন্দ্র, কৃষক সঙ্কট আরও তীব্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৪ জানুয়ারি ২০২১ ১৬:২৫
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

কৃষক আন্দোলনে ইতি টানতে কমিটি গঠন করে দিয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু সেই কমিটি থেকে নিজেকে সরিয়ে নিলেন ভারতীয় কিসান ইউনিয়নের সভাপতি ভূপেন্দ্র সিংহ মন। তিনি স্পষ্ট ঘোষণা করেছেন, কৃষকদের স্বার্থের সঙ্গে তিনি সমঝোতা করতে পারবেন না। সেই কারণেই তিনি চার সদস্যের ওই কমিটি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন।

বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়ে ভূপেন্দ্র বলেছেন, ‘‘আমি নিজে একজন কৃষক ও কৃষক ইউনিয়নের নেতা। কৃষকদের ভাবাবেগ বর্তমানে সারা দেশের আম জনতার আবেগের সঙ্গে জড়িয়ে গিয়েছে। পঞ্জাবের জন্য এবং দেশের কৃষকদের স্বার্থে আমি যে কোনও পদ আমি ছাড়তে পারি। আমি কমিটি থেকে নিজেকে সরিয়ে নিচ্ছি।’’

দেড় মাসেরও বেশি সময় ধরে দিল্লির একাধিক সীমানায় ধর্নায় বসে আন্দোলন করছেন কৃষকরা। কেন্দ্রের সঙ্গে ৮ দফা আলোচনার পরেও কোনও সমাধান সূত্র মেলেনি। কৃষকদের প্রধান দাবি, তিনটি কৃষি আইন বাতিল করতে হবে। কিন্তু কেন্দ্র তাতে রাজি নয়। এই নিয়ে আবার সুপ্রিম কোর্টেও দায়ের হয় প্রচুর মামলা। সেগুলি একত্রিত করে শুনানি চলছে সুপ্রিম কোর্টে। শেষ শুনানিতে শীর্ষ আদালত কেন্দ্রকে তীব্র ভর্ৎসনা করার পাশাপাশি তিনটি কৃষি আইন স্থগিত রাখার জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছে। একই সঙ্গে কৃষকদের সঙ্গে আলোচনা করতে একটি কমিটি গঠন করে দিয়েছে।

Advertisement

আরও পড়ুন: বেপাত্তা লালার নামে পোস্টার, সম্পত্তি বাজেয়াপ্তের দিকে এগোচ্ছে সিবিআই

আন্দোলনকারী কৃষক সংগঠনগুলির মধ্যে অন্যতম চৌধুরী চরণ সিংহ প্রতিষ্ঠিত কৃষকদের অরাজনৈতিক সংগঠন ভারতীয় কিসান ইউনিয়ন। সুপ্রিম কোর্ট ৪ সদস্যের কমিটিতে এই সংগঠনেরই বর্তমান প্রধান ভূপেন্দ্রকে রেখেছিল। কিন্তু সেই পদ থেকে নিজেকে সরিয়ে নেওয়ায় ওই কমিটির কাজকর্ম নিয়েও তৈরি হল প্রশ্নচিহ্ন।

আরও পড়ুন: গৃহহীনদের দায় নেবে প্রশাসন, বাগবাজারে বললেন মমতা

তা ছাড়া কৃষকরাও কমিটিকে মেনে নেননি। তাঁদের অভিযোগ, কমিটির সদস্যরা আগেই কৃষি আইনের পক্ষে মত প্রকাশ করেছেন। পঞ্জাব কৃষক সংগঠনের বক্তব্য, ‘‘কমিটির সব সদস্যই সরকারের পক্ষে কথা বলেন। আমরা মনে করি না, তাঁরা ন্যয়বিচার করতে পারবেন। তাই আমরা ওই কমিটিকে মেনে নিচ্ছি না।’’

Advertisement