Advertisement
০১ মে ২০২৪
Leopard Cub

বিড়াল ভেবে চিতাবাঘের ছানা ঘরে নিয়ে গেলেন কৃষক, পান করালেন ছাগলের দুধ, ক্ষুব্ধ বন দফতর

গ্রামবাসীরা পরে বুঝতে পারেন, সেগুলি আসলে চিতাবাঘের ছানা। বন দফতরকে খবর দেওয়া হয়। বন দফতর এসে উদ্ধার করে সেই দু’টি ছানা।

image of leopard

হরিয়ানার নাহ্ জেলা থেকে উদ্ধার চিতাবাঘের শাবক। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চণ্ডীগড় শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৩:৪৫
Share: Save:

ছাগল চরাতে গিয়ে হরিয়ানার নাহ্ জেলায় দু’টি খুদে ছানাকে দেখাতে পায় গ্রামের বাচ্চারা। এক কৃষক বিড়াল ছানা ভেবে তাদের ঘরে নিয়ে আসেন। ছাগলের দুধ খাওয়ানোরও চেষ্টা করেন। পরে বুঝতে পারেন, সেগুলি আসলে চিতাবাঘের ছানা। বন দফতরকে খবর দেওয়া হয়। বন দফতর এসে উদ্ধার করে সেই দু’টি ছানা। গ্রামবাসীদের এই কাণ্ডে বেজায় ক্ষুব্ধ বন দফতর।

ভারতীয় বন (আইএফএস) আধিকারিক প্রবীণ কাসওয়ান সমাজমাধ্যমে একটি পোস্ট করে জানান চিতাবাঘের ছানা দেখতে পেলে কী করা উচিত। ছানা দু’টিকে নিয়ে ছবি তুলেছেন গ্রামবাসীরা। সেই ছবি এবং ভিডিয়ো পোস্ট করা হয়েছে সমাজমাধ্যমে। তা দেখেও ক্ষোভ প্রকাশ করেছিলেন বন দফতরের আধিকারিক প্রবীণ। তিনি লিখেছেন, ‘‘লোকজন যা করেছেন, তা করা উচিত হয়নি। বাচ্চাগুলিকে ওই জায়গা থেকে তুলে আনা উচিত হয়নি। তার পর সেলফি তোলা হয়েছে। যেখানে সন্তানদের ফেলে যায়, সেখানে সব সময় মা ফিরে আসে। বাচ্চাগুলোকে বাঁচাতে হলে ওই জায়গাটা ঘিরে দেওয়া যেত। এক বার তাদের তুলে আনলে মায়ের কাছে ফেরানো মুশকিল হয়ে যায়। এ সব ক্ষেত্রে বাচ্চাগুলো মরে যায়। নয়তো সারা জীবন খাঁচাবন্দি থাকে। বার বার বলেছি।’’

প্রবীণকে সমর্থন জানিয়েছেন অনেক সমাজমাধ্যম ব্যবহারকারীও। জনৈক লিখেছেন, ছানাগুলিকে মা চিতাবাঘ আর গ্রহণ না করলে তার জন্য দায়ী থাকবেন গ্রামবাসীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leopard Cub Haryana Forest department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE