×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

কৃষি আইন বাতিল না করলে ৪০ লক্ষ ট্র্যাক্টর নিয়ে সংসদ ভবন ঘেরাওয়ের হুঁশিয়ারি কৃষকদের

সংবাদ সংস্থা
জয়পুর ২৩ ফেব্রুয়ারি ২০২১ ২৩:৪২
রাকেশ টিকায়েত।

রাকেশ টিকায়েত।
ছবি: পিটিআই

রাজস্থানে আয়োজিত কৃষক মহাপঞ্চায়েত থেকে বড়সড় আন্দোলনের হুমকি দিলেন ভারতীয় কিসান ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েত। ৩ কৃষি আইন বাতিল ও নূন্যতম সহায়ক মূল্য নিশ্চিত না করলে, ৪০ লক্ষ ট্র্যাক্টর নিয়ে সংসদ ভবন ঘেরাও করবেন কৃষকরা। আন্দোলনে অংশগ্রহণকারীদের এই কর্মসূচির জন্য প্রস্তুত থাকতে বললেন তিনি। যে কোনও সময় এই কর্মসূচির দিন ঘোষণা করা হবে বলে মঙ্গলবার হুমকি দিলেন রাকেশ।

২৬ জানুয়ারির ট্র্যাক্টর মিছিলে গোলমালের পর থেকে কিছুটা থিতিয়ে পড়েছিল আন্দোলন। পরে ফের রাকেশ টিকায়েতের ডাকেই হরিয়ানা ও পঞ্জাবের কৃষকরা আন্দোলনমুখী হন। কলকাতা পর্যন্ত মিছিল করারও হুমকি দেওয়া হয়। তারপরেই কিসান মহাপঞ্চায়েতে ফের দিল্লি অভিযানের হুঁশিয়ারি। এ বার লক্ষ্য সংসদ ভবন।

মঙ্গলবারের ভাষণে রাকেশ বলেছেন, ‘‘ইন্ডিয়া গেটের সামনে ট্র্যাক্টর নিয়ে জড়ো হবেন কৃষক। সেখানে মাঠ চাষ করে ফসল ফলানো হবে। কেন্দ্রীয় সরকার যদি প্রতিবাদরত কৃষকদের দাবি না মানে, তাহলে সংসদ ভবন ঘেরাও করবেন কৃষকরা। যে কোনও দিন সেই কর্মসূচি ঘোষিত হতে পারে। তবে পূর্ব ঘোষণা মতো ৪ লক্ষ নয়, এ বার মিছিলে অংশ নেবে ৪০ লক্ষ ট্র্যাক্টর।’’

Advertisement

পাশাপাশি রাকেশের হুমকি, সরকার চাইছে বড় বহুজাতিক সংস্থার লাভ দেখতে। কিন্তু কৃষকদের কথা না ভেবে যদি শিল্পপতিদের লাভের দিকটাই সরকার দেখে, তাহলে বড় বড় গুদাম ধ্বংস করবেন কৃষকরা।

খুব তাড়াতাড়ি প্রতিবাদরত কৃষকদের যৌথ মঞ্চের পক্ষ থেকে সংসদ অভিযানের দিন ক্ষণ ঘোষণা করা হবে। রাকেশের পাশাপাশি মঙ্গলবার স্বরাজ অভিযানের নেতা যোগেন্দ্র যাদব ও সারা ভারত কিসান সভা-র প্রধান অমরা রাম মহাপঞ্চায়েতে ভাষণ দেন।

Advertisement