Advertisement
০২ মে ২০২৪
Tomato Price

২০০ থেকে এক ধাক্কায় ৪ টাকা কিলো! দাম শুনে ঝুড়ি ঝুড়ি টোম্যাটো রাস্তায় ঢেলে দিলেন কৃষকেরা

সামান্য দামে বিক্রি করতে পারছেন না, আবার ফিরিয়ে নিয়ে যাওয়াও সম্ভব নয়— এই পরিস্থিতিতে অন্য উপায় না দেখে বাজারের সামনে রাস্তাতেই সব টোম্যাটো ঢেলে দেন এক দল কৃষক।

Farmers protest as tomato price declined.

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
হায়দরাবাদ শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫৭
Share: Save:

২০০ টাকা দাম উঠেছিল টোম্যাটোর। নামতে নামতে তা ৪ টাকায় পৌঁছেছে। বাজারে গিয়ে টোম্যাটোর দাম শুনে মাথায় হাত কৃষকদের। রাস্তায় ঝুড়ি ঝুড়ি টোম্যাটো ঢেলে বিক্ষোভ দেখালেন তাঁরা।

অন্ধ্রপ্রদেশের কুর্নূলের ঘটনা। স্থানীয় একটি বাজারে টোম্যাটো বিক্রি করা হচ্ছে মাত্র চার টাকা প্রতি কেজিতে। আর সেই দামেই আপত্তি কৃষকদের। অনেকেই বলছেন, টোম্যাটো ফলাতে কিছু খরচ হয়েছে। তা বাজার পর্যন্ত নিয়ে আসার পরিবহণ খরচও রয়েছে। এই দামে বিক্রি করতে হলে কোনও খরচই উঠবে না।

বিক্রি করতে পারছেন না, আবার ফিরিয়ে নিয়ে যাওয়াও সম্ভব নয়— এই পরিস্থিতিতে অন্য উপায় না দেখে রাস্তায় সব টোম্যাটো ঢেলে দেন এক দল কৃষক। টোম্যাটোর বিক্রয়মূল্য বৃদ্ধি করার দাবিতে তাঁরা বিক্ষোভ দেখান।

কিছু দিন আগেই টোম্যাটোর দাম হঠাৎ অনেক বেড়ে গিয়েছিল। সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছিল টোম্যাটো। অথচ, এই সব্জি ঘরে ঘরে জনপ্রিয়। অনেকের হেঁশেলেই টোম্যাটো না হলে চলে না। দাম দিয়েই তাই টোম্যাটো কিনতে হচ্ছিল আমজনতাকে। সারা দেশেই টোম্যাটোর দাম ২০০ ছাড়িয়ে গিয়েছিল। টোম্যাটোর এই অগ্নিমূল্যের প্রভাব পড়েছে হোটেল-রেস্তরাঁ থেকে শুরু করে খাবারের দোকানগুলিতে। পরিস্থিতি এমন দাঁড়িয়েছিল যে, কয়েক কেজি টোম্যাটো বিক্রি করেই কৃষকেরা লাখপতি হয়ে যাচ্ছিলেন।

ধীরে ধীরে বাজারে টোম্যাটোর দাম কিছুটা কমেছে। তবে এক ধাক্কায় ৪ টাকা প্রতি কেজি দরে টোম্যাটো বিক্রির কথা কিছুতেই মানতে পারেননি অন্ধ্রের কৃষকেরা। তাই তাঁরা বিক্ষোভের পথ বেছে নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tomato Price Tomato Andhra Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE