Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

আজ বৈঠক কৃষক সংগঠনগুলির, সরকারের প্রস্তাবে সাড়া দেওয়া নিয়ে জল্পনা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৬ ডিসেম্বর ২০২০ ১১:৩৬
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

প্রশ্ন একটাই। জট কাটবে কি কাটবে না।

সরকারের সঙ্গে ফের আলোচনায় বসা হবে কি না, তা নিয়ে শনিবার দুপুরে বৈঠকে বসতে চলছে কৃষক সংগঠনগুলো। এই বৈঠকেই পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা হবে বলে সূত্রের খবর।

কৃষি মন্ত্রকের যুগ্মসচিব বিবেক অগরওয়াল কৃষক সংগঠনগুলিকে চিঠি লিখে আগামী বৃহস্পতিবার বৈঠকে বসার আমন্ত্রণ জানিয়েছেন। তবে তিনি এটাও স্পষ্ট করে দিয়েছেন যে, এমএসপি সংক্রান্ত নতুন কোনও দাবি নিয়ে হাজির হলে তা আলোচনার ‘অন্তর্ভুক্ত’ করা হবে না। যদিও এক কৃষক নেতা দাবি করেছেন, সরকারের সঙ্গে বৈঠকে বসলেও এমএসপি নিয়ে তাঁদের যে দাবি তা থেকে পিছু হঠার কোনও প্রশ্নই নেই।

Advertisement

শুক্রবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পিএম-কিসান প্রকল্পে ১৮ হাজার কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করেছেন। সেই সঙ্গে কৃষকদের আশ্বস্ত করেছেন, ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) নিয়ে যে ভ্রান্ত ধারণা তৈরি হয়েছে তাঁদের মধ্যে, তা ঠিক নয়। শুধু তাই নয়, বিরোধীদের আক্রমণ করে কৃষকদের উদ্দেশে বার্তাও দিয়ে বলেন, বেশ কিছু মানুষ কৃষি আইন নিয়ে ভুল বোঝাচ্ছে। সেই ফাঁদে তাঁরা যেন পা না দেন। সরকার কৃষকদের সঙ্গে সব সময় আলোচনায় প্রস্তুত বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রীর এই আশ্বাসে কি বরফ গলবে? এখন এই চর্চাই চলছে আমজনতা থেকে রাজনৈতিক কারবারিদের মধ্যে। যদিও সরকারের সঙ্গে বৈঠকে বসবেন, না কি ফের তাদের প্রস্তাব ফিরিয়ে দেবেন তা নিয়ে একটা রণকৌশল তৈরি করতে শনিবার নিজদের মধ্যে বৈঠকে বসছে কৃষক সংগঠনগুলো। শনিবারের কৃষক সংগঠনগুলোর এই বৈঠকের দিকে এখন তাকিয়ে গোটা দেশ।

আরও পড়ুন

Advertisement