Advertisement
০২ মে ২০২৪
Farmers Protest

কৃষক আন্দোলন নিয়ে টুইট, আড়াইশো অ্যাকাউন্ট সাময়িক বন্ধ করল টুইটার

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৪৫
Share: Save:

কৃষক আন্দোলনের সঙ্গে জড়িত, এমন ২৫০টি অ্যাকাউন্ট সাময়িক ভাবে বন্ধ করে দিল টুইটার। তার মধ্যে রয়েছে কিসান একতা মোর্চা, মানিক গয়াল, ট্র্যাক্টর২টুইটার, জাট_জাংশন ইত্যাদি। অভিযোগ, এই সব অ্যাকাউন্ট থেকে কৃষি আইনের বিরুদ্ধে লাগাতার লেখালেখি চলছিল। টুইটারকে কেন্দ্র আইনি নোটিস পাঠানোর পরই এই সব অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে বলে সরকারি সূত্রের খবর।

ওই সূত্র জানাচ্ছে, কৃষি আইন নিয়ে বিশেষ হ্যাশট্যাগ ‘#মোদীপ্ল্যানিংফার্মারজেনোসাইড’ ব্যবহার করা হচ্ছিল ওই টুইটার অ্যাকাউন্টগুলো থেকে। যা উস্কানিমূলক বলেই দাবি ওই সূত্রের। আইনশৃঙ্খলা পরিস্থিতির যাতে অবনতি না হয়, তার জন্যই কেন্দ্রের কথায় এই পদক্ষেপ করেছে টুইটার। তবে নির্দিষ্ট ভাবে কোন কোন অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে, সে বিষয়ে স্পষ্ট কিছু জানায়নি ওই সূত্র।

কৃষক আন্দোলন ঘিরে হিংসার ঘটনার পরই দিল্লির সীমানায় আন্দোলনস্থল এবং আশপাশের এলাকাগুলিতে ইন্টারনেট পরিষেবা বন্ধ করার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। বিশেষজ্ঞরা বলছেন, সেই নির্দেশের পরই এ বার টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে আরও কড়া বার্তা দেওয়ার চেষ্টা করল কেন্দ্র।

গত ২৬ জানুয়ারি কৃষকদের ট্র্যাক্টর মিছিল ঘিরে অগ্নিগর্ভ হয়ে ওঠে দিল্লি। দফায় দফায় পুলিশকর্মী এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়। টুইটারকে ব্যবহার করে কৃষি আইন নিয়ে নান রকম বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানোর অভিযোগ ওঠে। তার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

twitter Farmers Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE