Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

দেড় বছরের জন্য হিমঘরে কৃষি আইন, ‘কেন্দ্রের প্রস্তাব’ বিবেচনায় কৃষকেরা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ জানুয়ারি ২০২১ ২৩:০৬
দিল্লির সীমানায় আন্দোলনকারী কৃষকেরা।

দিল্লির সীমানায় আন্দোলনকারী কৃষকেরা।
ছবি: পিটিআই।

পুরোপুরি প্রত্যাহারে রাজি না হলেও আগামী দেড় বছর ৩টি বিতর্কিত কৃষি আইন কার্যকর করা হবে না বলে প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় সরকার। বুধবার কেন্দ্রের সঙ্গে দশম দফার বৈঠকের পর এই দাবি করেছেন আন্দোলনকারী কৃষক সংগঠনগুলির প্রতিনিধিদের একাংশ।
বৈঠকের পরে কৃষক নেতা বালকিসান সিংহ ব্রার বলেন, ‘‘দশম দফার বৈঠকে নয়া প্রস্তাবে কেন্দ্র জানিয়েছে, সুপ্রিম কোর্ট নিযুক্ত প্যানেলের পর্যালোচনা চালাকালীন দেড় বছর পর্যন্ত তিনটি কৃষি আইন মুলতুবি রাখা যেতে পারে।’’ প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট নিযুক্ত প্যানেলের দু’মাসের মধ্যে কৃষিক্ষেত্রে সংস্কার সংক্রান্ত তিনটি আইন পর্যালোচনা করে সুপারিশ পেশ করার কথা।
কৃষক সংগঠনগুলি জানিয়েছে, কেন্দ্রের নয়া প্রস্তাব সম্পর্কে পর্যালোচনা করে তারা পরবর্তী পদক্ষেপ করবে। পাশাপাশি তাদের দাবি, আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লিতে ট্র্যাক্টর মিছিল নিয়েও কেন্দ্র ‘নরম মনোভাব’ দেখিয়েছে। বুধবার সুপ্রিম কোর্টে প্রজাতন্ত্র দিবসের দিনে ট্রাক্টর মিছিল সংক্রান্ত মামলা প্রসঙ্গে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল, এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে দিল্লি পুলিশকে।
ডিসেম্বরের গোড়ায় আন্দোলনকারী কৃষক সংগঠনগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে ৩টি বিতর্কিত আইনে কিছু সংশোধন করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। কিন্তু কৃষক সংগঠনের নেতারা সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে জানিয়ে দেন, ৩টি আইনই প্রত্যাহার করতে হবে। এই পরিস্থিতিতে বুধবারের বৈঠকের পর কৃষক নেতৃত্বের মনোভাব ‘ইতিবাচক’ বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

Advertisement

আরও পড়ুন

Advertisement