Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sabyasachi Mukherjee

Sabyasachi Mukherjee: বিজেপি-র হুমকি! অন্তর্বাস পরে মঙ্গলসূত্রের বিজ্ঞাপন শেষমেশ মুছেই দিলেন সব্যসাচী

গত বুধবার শিল্পীর ইনস্টাগ্রাম প্রোফাইলে নিজের তৈরি মঙ্গলসূত্রের বেশ কয়েকটি ছবি পোস্ট করেন সব্যসাচী। এরপরেই শুরু হয় বিতর্ক।

বিজ্ঞাপনে দেখা গিয়েছিল মডেলরা অন্তর্বাস পরে আছেন।

বিজ্ঞাপনে দেখা গিয়েছিল মডেলরা অন্তর্বাস পরে আছেন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২১ ০৮:৫৮
Share: Save:

শেষ পর্যন্ত বিজেপি-র মন্ত্রীর কাছে মাথা নোয়াতে হল বাংলার পোশাক শিল্পী সব্যসাচী মুখোপাধ্যায়কে। ‘বিতর্কিত’ বিজ্ঞাপনটি মুছে ফেললেন তিনি। ইনস্টাগ্রামে নিজের অ্যাকাউন্টে এই সিদ্ধান্তের কারণ ব্যখ্যা করে লিখলেন, ‘‘আমরা ভেবেছিলাম, আমরা ভারতীয় সমাজ এবং তার সংস্কৃতিকে উদযাপন করছি। কিন্তু তা সমাজের একাংশের অসন্তোষের কারণ হয়ে দাঁড়ানোয় আমরা দুঃখিত। বিজ্ঞাপনটি আমরা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’

বিতর্কের শুরু বুধবার। পোশাক শিল্পী তাঁর ইনস্টাগ্রাম প্রোফাইলে নিজের তৈরি করা মঙ্গলসূত্রের বেশ কয়েকটি ছবি পোস্ট করেছিলেন। সেই বিজ্ঞাপনে মডেলদের পোশাক নিয়েই আপত্তি তোলে সমাজের একাংশ। বিজ্ঞাপনে অন্তর্বাস পরে ঘনিষ্ঠ দৃশ্যে দেখা গিয়েছে মডেলদের। তাঁদের গলায় মঙ্গলসূত্র। খোলামেলা পোশাকের কারণে বিজ্ঞাপনটিকে ‘অশ্লীল’ বলে আক্রমণ করে গেরুয়া শিবির। শুধু তা-ই নয়, বিজ্ঞাপনে সমলিঙ্গের ‌যুগলকে দেখা যায়। যা নিয়েও প্রশ্ন তোলেন অনেকে।

সব্যসাচী মুখোপাধ্যায়ের সেই বিবৃতি।

সব্যসাচী মুখোপাধ্যায়ের সেই বিবৃতি। ছবি: ইনস্টাগ্রাম

বিতর্ক ভিন্ন মাত্রা পায় মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রের হুমকিতে। রবিবার তিনি সব্যসাচীকে সতর্ক করে রীতিমতো হুমকি দেন, ২৪ ঘণ্টার মধ্যে যদি বাংলার পোশাক শিল্পী ওই মঙ্গলসূত্রের বিজ্ঞাপন সরিয়ে না নেন, তাহলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। টুইটে তিনি লেখেন, ‘আমি বিজ্ঞাপনটি দেখেছি। সত্যিই যথেষ্ট আপত্তিকর। ধর্মীয় বিশ্বাসেও এই বিজ্ঞাপন আঘাত হানে। এটা জানা জরুরি, মঙ্গলসূত্রের হলুদ অংশ পার্বতীর প্রতীক, আর কালো অংশ শিবের। বৈবাহিক সুখী জীবনের জন্য পরা হয় মঙ্গলসূত্র। এর আগেও আপত্তি জানিয়েছিলাম। এ বার আমি সতর্ক করে ব্যক্তিগত ভাবে সতর্ক করতে চাই ওই সব্যসাচীকে। ২৪ ঘণ্টা সময় দিলাম।’ এরই মধ্যে বিজেপি-র আইনি উপদেষ্টা আশুতোষ জে দুবে ‘অর্ধ উলঙ্গ মডেল’ ব্যবহার করে মঙ্গলসূত্রর বিজ্ঞাপন করায় সব্যসাচীকে আইনি নোটিস পাঠিয়েছেন।

এর পরই নিজের অ্যাকাউন্ট থেকে বিজ্ঞাপনটি সরিয়ে নেন সব্যসাচী।

উল্লেখ্য বিজেপি-র অসন্তোষ এবং ক্ষোভের জেরে এর আগেও বহু ব্র্যান্ড তাদের বিজ্ঞাপন প্রত্যাহার করতে বাধ্য হয়েছে। তানিস্ক, মান্যবরের পর সম্প্রতি একটি করওয়া চৌথ সংক্রান্ত বিজ্ঞাপন সরিয়ে ফেলতে বাধ্য হয় ডাবর। বিজ্ঞাপনটিতে সমলিঙ্গের এক দম্পতিকে পরষ্পরের জন্য করওয়া চৌথ পালন করতে দেখা যায়। ভারতীয় সংস্কৃতিতে যা সাধারণত স্বামীর জন্য স্ত্রী-রা পালন করে থাকেন। ডাবরের ওই বিজ্ঞাপন নিয়েও আপত্তি তুলেছিলেন মধ্যপ্রদেশের এই বিজেপি মন্ত্রীই। নরোত্তম বলেন, ‘‘এর পর হয়তো সমলিঙ্গের দম্পতিতের এক সঙ্গে সাত পাক ঘুরতেও দেখতে হবে।’’ গেরুয়া শিবিরের আপত্তির জেরে ওই বিজ্ঞাপনটিও তুলে নেওয়া হয়। এবার এই তালিকায় নতুন সংযোজন সব্যসাচীর মঙ্গলসূত্রের বিজ্ঞাপন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sabyasachi Mukherjee Fashion Designer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE