Advertisement
২০ এপ্রিল ২০২৪
nagaland

Rajya Sabha: রাজ্যসভায় মহিলা প্রার্থী নাগাল্যান্ডে

এ দিকে অসমে বিজেপি ও তাদের জোট শরিক ইউপিপিএল রাজ্যসভার দুই আসনে প্রার্থী ঘোষণা করেছে। বিজেপির প্রার্থী হয়েছেন দলের মুখপাত্র, চলচ্চিত্র প্রযোজক, জ্যোতি চিত্রবন ফিল্ম সোসাইটির সচিব তথা রাজ্য ক্রীড়া ও যুব কল্যাণ দফতরের উপদেষ্টা পবিত্র মার্গারিটা।

এস ফাংনন কনিয়াক

এস ফাংনন কনিয়াক ছবি: টুইটার থেকে সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ০৮:১৮
Share: Save:

বিস্তর বিতর্কের পরে নাগাল্যান্ডে পুরভোটে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে। তার মধ্যেই রাজ্যে নারী ক্ষমতায়নের বার্তা আরও জোরদার করতে রাজ্যসভায় নাগাল্যান্ডের একমাত্র আসনের জন্য বিজেপির রাজ্য মহিলা মোর্চার প্রধান এস ফাংনন কনিয়াকের নাম ঘোষণা করা হল। নাগাল্যান্ডে সর্বদলীয় সরকার চলছে। তাই ফাংননের সাংসদ হওয়া আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষামাত্র। ১৯৭০ সালে ষষ্ঠ লোকসভায় রানো এম শাইজ়ার পরে ফাংননই হতে চলেছেন নাগাল্যান্ডের দ্বিতীয় মহিলা সাংসদ। বিজেপির সর্বভারতীয় মহিলা মোর্চার প্রধান ভানাথি শ্রীনিবাসনের কথায়, ‘‘ফাংননের মনোনয়ন প্রমাণ করে মহিলাদের হাতে বেশি করে ক্ষমতা দেওয়ার ক্ষেত্রে বিজেপি কতটা আন্তরিক।’’ ফাংনন (৪৪) ইংরেজি সাহিত্যে এমএ। বাড়ি মন শহরে।

এ দিকে অসমে বিজেপি ও তাদের জোট শরিক ইউপিপিএল রাজ্যসভার দুই আসনে প্রার্থী ঘোষণা করেছে। বিজেপির প্রার্থী হয়েছেন দলের মুখপাত্র, চলচ্চিত্র প্রযোজক, জ্যোতি চিত্রবন ফিল্ম সোসাইটির সচিব তথা রাজ্য ক্রীড়া ও যুব কল্যাণ দফতরের উপদেষ্টা পবিত্র মার্গারিটা। ইউপিপিএলের প্রার্থী হয়েছেন প্রাক্তন ছাত্র নেতা রণগৌড়া নার্জারি। কংগ্রেস বর্তমান সাংসদ রিপুন বরাকেই ফের প্রার্থী করেছে। ইউডিএফ, সিপিএম, রাইজর দল কংগ্রেস প্রার্থীকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nagaland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE