Advertisement
০২ মে ২০২৪
Maharashtra Govt Hospital

মহারাষ্ট্রের হাসপাতালে ডিনকে দিয়ে শৌচাগার সাফ! শিবসেনা সাংসদের বিরুদ্ধে এফআইআর দায়ের

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, মহারাষ্ট্রের হাসপাতালটির ভারপ্রাপ্ত ডিন নীচু জাতির মানুষ। তাই তফসিলি জাতি এবং জনজাতিদের উপর অত্যাচার প্রতিরোধ আইনেও মামলা রুজু হয়েছে সাংসদের বিরুদ্ধে।

FIR against Shiv Sena MP who made dean clean toilet at Nanded hospital of Maharashtra

শৌচাগার সাফ করাচ্ছেন সাংসদ। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৭:০৩
Share: Save:

মহারাষ্ট্রের হাসপাতালে ডিনকে দিয়ে শৌচাগার সাফ করানোর ঘটনায় শিবসেনা (একনাথ শিন্ডে) সাংসদ হেমন্ত পাতিলের বিরুদ্ধে এফআইআর দায়ের হল। মহারাষ্ট্রের নান্দেড়ের শঙ্কররাও চ্যবন হাসপাতালে মাত্র ৪৮ ঘণ্টায় ৩১ জন রোগীর মৃত্যু নিয়ে বিতর্কের সূত্রপাত হয়। হাসপাতাল পরিদর্শনে গিয়ে ভারপ্রাপ্ত ডিনকে ডেকে হাসপাতালের শৌচাগার পরিষ্কার করানোর অভিযোগ ওঠে স্থানীয় সাংসদ হেমন্তের বিরুদ্ধে। এই ঘটনা প্রকাশ্যে আসার পর সাংসদের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা রুজু হয়েছে।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ভারপ্রাপ্ত ডিন নীচু জাতির মানুষ। তাই তফসিলি জাতি এবং জনজাতিদের উপর অত্যাচার প্রতিরোধ আইনেও মামলা রুজু হয়েছে সাংসদের বিরুদ্ধে। এর পাশাপাশি হিংসা ছড়ানো এবং সরকারি সম্পত্তি নষ্টের অভিযোগেও মামলা হয়েছে ওই সাংসদের বিরুদ্ধে।

এই ঘটনার ভিডিয়ো এবং ছবিও প্রকাশ্যে এসেছে। যদিও সেই ভিডিয়ো এবং ছবির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ভিডিয়োতে দেখা যায়, হাতে ঝাঁটা নিয়ে হাসপাতালের শৌচালয় পরিষ্কার করছেন ডিন। ডিন যখন শৌচালয় পরিষ্কার করছিলেন, তখন হাসপাতালের অন্য কর্মী এবং আধিকারিকেরা এই দৃশ্য দাঁড়িয়ে দেখছিলেন।

হাসপাতালে একের পর এক রোগী মৃত্যুর ঘটনায় ক্ষোভও প্রকাশ করেন সাংসদ। তিনি দাবি করেন, এই মৃত্যুর জন্য হাসপাতালের চিকিৎসকেরাই দায়ী। তাঁদের সকলের বিরুদ্ধে খুনের মামলা দায়ের করা উচিত। হাসপাতাল ঘুরে দেখেন সাংসদ। বেশ কিছু রোগীর সঙ্গেও কথা বলেন তিনি।

এর পরেই সাংবাদিকদের তিনি জানান, হাসপাতাল ঘুরে ডিনের অফিসে গিয়েছিলেন। সেখানে যে শৌচালয় ছিল সেখানে ঢুকেই স্তম্ভিত হয়ে যান। দেখেন, শৌচালয় অত্যন্ত অপরিষ্কার। শুধু তাই-ই নয়, শৌচালয়টি কয়েক মাস ধরে অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে। এর পরেই ডিনকে তলব করে ওই শৌচালয় তাঁকে দিয়েই পরিষ্কার করান। সাংসদ আরও জানান, শিশু বিভাগের শৌচালয় তালা দেওয়া। মহিলা বিভাগের শৌচালয়ের সামনে মদের বোতল ছড়ানো। এই ঘটনার প্রতিবাদ জানান তিনি। তিনি মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডের দৃষ্টি আকর্ষণ করেন। হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আর্জি জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Toilet Cleaners Shiv Sena MP Dean
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE