Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Abhishek Banerjee

নিয়োগ মামলার তদন্তে অভিষেককে ফের ডাকল ইডি, সোমবার সিজিওতে হাজিরা দেওয়ার নির্দেশ

নিয়োগ মামলার তদন্তে ফের অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করল ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, আগামী সোমবার তাঁকে সিজিও কমপ্লেক্সে ডেকে পাঠানো হয়েছে।

ED again Summoned Abhishek Banerjee in CGO Complex on Recruitment Case probe

অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১২:২০
Share: Save:

নিয়োগ মামলার তদন্তে ফের অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করল ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, আগামী সোমবার তাঁকে সিজিও কমপ্লেক্সে ডেকে পাঠানো হয়েছে। এর আগে ‘লিপ্‌স অ্যান্ড বাউন্ডস’ মামলায় জিজ্ঞাসাবাদের জন্য অভিষেককে গত ৩ অক্টোবর সকাল সাড়ে ১০টার সময়ে সিজিও কমপ্লেক্সে হাজির হতে বলেছিল ইডি। ইডির ডাকে মঙ্গলবার যে তিনি হাজির হবেন না, আগেই তার ইঙ্গিত দিয়ে দিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। ১০০ দিনের কাজে ‘বঞ্চিত’দের নিয়ে দিল্লিতে গিয়েছে তৃণমূল। অভিষেকের নেতৃত্বেই সোম এবং মঙ্গলবার সেখানে চলেছে দু’দিনের কর্মসূচি।

বাংলার শাসকদলের অভিযোগ, পূর্বনির্ধারিত কর্মসূচির কথা জেনেও ইডি ওই দিনেই অভিষেককে হাজিরা দিতে বলেছিল। হাজিরা এড়াতে চেয়ে মঙ্গলবার হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন অভিষেক। উল্লেখ্য, নিয়োগ মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ইতিমধ্যেই ডাকা হয়েছে অভিষেকের মা লতা বন্দ্যোপাধ্যায় এবং বাবা অমিত বন্দ্যোপাধ্যায়কেও। ইডি সূত্রে খবর, আগামী সপ্তাহে ডেকে পাঠানো হয়েছে অভিষেক-পত্নী রুজিরাকেও।

এর আগে ‘লিপ্‌স অ্যান্ড বাউন্ডস’ মামলায় অভিষেকের মা লতার সম্পত্তির হিসাব চেয়েছিল কলকাতা হাই কোর্ট। বিচারপতি অমৃতা সিংহ এই সংক্রান্ত মামলায় ইডির তদন্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। তিনি জানিয়েছিলেন, এই তদন্তের নিট ফল শূন্য। কারণ, সংস্থা এবং সংস্থার সিইও অভিষেকের বিষয়ে ইডি বিশদে তথ্য দিতে পারেনি। এই সংক্রান্ত আরও কিছু তথ্য আদালতে জমা করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি সিংহ। তালিকায় ছিল অভিষেকের মা লতার সম্পত্তির খতিয়ান, যিনি ওই সংস্থার ডিরেক্টর ছিলেন। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয় ২৯ সেপ্টেম্বর। তার মধ্যে এই তথ্য ইডিকে আদালতে জমা দিতে হবে।

হাজিরা এড়াতে চেয়ে মঙ্গলবার হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন অভিষেক। এ প্রসঙ্গে বিচারপতি সৌমেন সেন তাঁর পর্যবেক্ষণে জানান, হাজিরা যে দেবেন না, তা ইডিকে আগেই জানিয়ে দেওয়া উচিত ছিল অভিষেকের। বুধবার এই মামলার শুনানি হবে। মঙ্গলবার অভিষেকের আইনজীবী উচ্চ আদালতে বলেন, ‘‘প্রতি বার রাজনৈতিক কর্মসূচির দিনই অভিষেককে তলব করা হয়। এর আগেও কর্মসূচি বাতিল করে তিনি হাজিরা দিয়েছেন। মঙ্গলবারের কর্মসূচি বাতিল করা সম্ভব হয়নি।’’ এর পরেই ইডির আইনজীবী আদালতে জানান, অভিষেক বুধবারেও হাজিরা দিতে পারবেন।

অন্য দিকে, অভিষেক সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যে আবেদন করেন, সেখানে হাজিরার জন্য আরও কিছুটা সময় চাওয়া হয়। অভিষেকের যুক্তি ছিল, ইডি যে নথি তাঁর কাছ থেকে চেয়েছে, তা প্রায় ১০ বছরের পুরনো। তা জোগাড় করতে পর্যাপ্ত সময় প্রয়োজন। অর্থাৎ, বুধবারেও অভিষেক যে হাজিরা দিচ্ছেন না, তা একপ্রকার নিশ্চিত হয়ে যায়। এখন দেখার, অভিষেকের আবেদনের শুনানিতে বুধবার ডিভিশন বেঞ্চ কী বলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abhishek Banerjee ED Recruitment Case CGO Complex
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE