Advertisement
৩০ এপ্রিল ২০২৪
West Bengal Recruitment Case

অভিষেক-পত্নীকে সিজিওতে তলব করল ইডি! এই প্রথম নিয়োগ মামলায় ডাক রুজিরাকে

ইডি সূত্রে খবর, আগামী সপ্তাহে অভিষেকের স্ত্রী রুজিরা নারুলা বন্দ্যোপাধ্যায়কে ইডির দফতর সিজিও কমপ্লেক্সে ডেকে পাঠানো হয়েছে। নিয়োগ মামলার তদন্তে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে।

রুজিরা নারুলা বন্দ্যোপাধ্যায়।

রুজিরা নারুলা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১১:৫৩
Share: Save:

নিয়োগ মামলার তদন্তে এ বার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা নারুলা বন্দ্যোপাধ্যায়কেও তলব করল ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, আগামী সপ্তাহে তাঁকে ইডির দফতর সিজিও কমপ্লেক্সে ডেকে পাঠানো হয়েছে। ওই সূত্রেই জানা গিয়েছে, রুজিরার বয়ান নথিবদ্ধ করতে চাইছেন ইডি আধিকারিকেরা। এর আগে ‘কয়লা পাচার মামলা’য় জিজ্ঞাসাবাদ করা হলেও এই প্রথম নিয়োগ মামলায় ডেকে পাঠানো হল অভিষেক-পত্নীকে।

‘লিপ্‌স অ্যান্ড বাউন্ডস’ মামলায় জিজ্ঞাসাবাদের জন্য অভিষেককে গত ৩ অক্টোবর সকাল সাড়ে ১০টার সময়ে সিজিও কমপ্লেক্সে হাজির হতে বলেছিল ইডি। জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয় অভিষেকের মা লতা বন্দ্যোপাধ্যায় এবং বাবা অমিত বন্দ্যোপাধ্যায়কেও। এ বার ডাকা হল রুজিরাকেও।

এর আগে ‘লিপ্‌স অ্যান্ড বাউন্ডস’ মামলায় অভিষেকের মা লতার সম্পত্তির হিসাব চেয়েছিল কলকাতা হাই কোর্ট। বিচারপতি অমৃতা সিংহ এই সংক্রান্ত মামলায় ইডির তদন্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। তিনি জানিয়েছিলেন, এই তদন্তের নিট ফল শূন্য। কারণ, সংস্থা এবং সংস্থার সিইও অভিষেকের বিষয়ে ইডি বিশদে তথ্য দিতে পারেনি। এই সংক্রান্ত আরও কিছু তথ্য আদালতে জমা করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি সিংহ। তালিকায় ছিল অভিষেকের মা লতার সম্পত্তির খতিয়ান, যিনি ওই সংস্থার ডিরেক্টর ছিলেন। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয় ২৯ সেপ্টেম্বর। তার মধ্যে এই তথ্য ইডিকে আদালতে জমা দিতে হবে।

ইডির ডাকে মঙ্গলবার যে তিনি হাজির হবেন না, আগেই তার ইঙ্গিত দিয়ে দিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। ১০০ দিনের কাজে ‘বঞ্চিত’দের নিয়ে দিল্লিতে গিয়েছে তৃণমূল। অভিষেকের নেতৃত্বেই সোম এবং মঙ্গলবার সেখানে চলেছে দু’দিনের কর্মসূচি। বাংলার শাসকদলের অভিযোগ, পূর্ব নির্ধারিত কর্মসূচির কথা জেনেও ইডি ওই দিনেই অভিষেককে হাজিরা দিতে বলেছিল। হাজিরা এড়াতে চেয়ে মঙ্গলবার হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন অভিষেক।

এ প্রসঙ্গে বিচারপতি সৌমেন সেন তাঁর পর্যবেক্ষণে জানান, হাজিরা যে দেবেন না, তা ইডিকে আগেই জানিয়ে দেওয়া উচিত ছিল অভিষেকের। বুধবার এই মামলার শুনানি হবে। মঙ্গলবার অভিষেকের আইনজীবী উচ্চ আদালতে বলেন, ‘‘প্রতি বার রাজনৈতিক কর্মসূচির দিনই অভিষেককে তলব করা হয়। এর আগেও কর্মসূচি বাতিল করে তিনি হাজিরা দিয়েছেন। মঙ্গলবারের কর্মসূচি বাতিল করা সম্ভব হয়নি।’’ এর পরেই ইডির আইনজীবী আদালতে জানান, অভিষেক বুধবারেও হাজিরা দিতে পারবেন।

অন্য দিকে, অভিষেক সিঙ্গল বেঞ্চের নির্দেশ চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যে আবেদন করেন, সেখানে হাজিরার জন্য আরও কিছুটা সময় চাওয়া হয়। অভিষেকের যুক্তি, ইডি যে নথি তাঁর কাছ থেকে চেয়েছে, তা প্রায় ১০ বছরের পুরনো। তা জোগাড় করতে পর্যাপ্ত সময় প্রয়োজন। অর্থাৎ, বুধবারেও অভিষেক যে হাজিরা দিচ্ছেন না, তা একপ্রকার নিশ্চিত। এখন দেখার, অভিষেকের আবেদনের শুনানিতে বুধবার ডিভিশন বেঞ্চ কী বলে।

এর আগে কয়লা পাচার মামলায় বেশ কয়েক বার জিজ্ঞাসাবাদ করা হয় রুজিরাকে। গত জুন মাসে সিজিও কমপ্লেক্সেই তাঁকে প্রায় চার ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেন ইডি আধিকারিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE