Advertisement
০৭ মে ২০২৪
Udhayanidhi Stalin

ধর্মীয় বিশ্বাসে আঘাত করার অভিযোগ, স্ট্যালিন-পুত্র উদয়নিধির বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের

স্ট্যালিন-পুত্র উদয়নিধি এবং খড়্গে-পুত্র প্রিয়ঙ্কের বিরুদ্ধে ধর্মীয় বিশ্বাসে আঘাত করা, দুই সম্প্রদায়ের মধ্যে বিদ্বেষ ছড়ানোর অভিযোগ আনা হয়েছে।

FIR against Udhayanidhi Stalin, Priyank Kharge over Sanatana remark

উদয়নিধি স্ট্যালিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চেন্নাই শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১২:৩৭
Share: Save:

সনাতন ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্যের প্রেক্ষিতে এমকে স্ট্যালিনের পুত্র তথা তামিলনাড়ুর ক্রীড়ামন্ত্রী উদয়নিধি স্ট্যালিনের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের হল। তবে তামিলনাড়ুতে নয়, অভিযোগটি দায়ের হয়েছে উত্তরপ্রদেশের রামপুরে। উদয়নিধির পাশাপাশি, অভিযোগ দায়ের হয়েছে কর্নাটক কংগ্রেসের নেতা তথা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের পুত্র প্রিয়ঙ্ক খড়্গের বিরুদ্ধেও।

উদয়নিধি এবং প্রিয়ঙ্কের বিরুদ্ধে ধর্মীয় বিশ্বাসে আঘাত করা, দুই সম্প্রদায়ের মধ্যে বিদ্বেষ ছড়ানোর অভিযোগ আনা হয়েছে। ভারতীয় দণ্ডবিধির ২৯৫ এ এবং ১৫৩ এ ধারায় অভিযোগ দায়ের হয়েছে পুলিশের কাছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, হর্ষ গুপ্ত এবং রাম সিংহ লোধি নামের দুই আইনজীবী ওই দুই নেতার নামে অভিযোগ দায়ের করেন। অভিযোগকারীরা সংবাদমাধ্যমের প্রতিবেদন তুলে ধরে দাবি করেন যে, সনাতন ধর্ম সংক্রান্ত মন্তব্যে তাঁদের ধর্মীয় বিশ্বাসে আঘাত লেগেছে।

স্ট্যালিন মন্ত্রিসভার সদস্য তথা জনপ্রিয় তামিল অভিনেতা উদয়নিধি শনিবার চেন্নাইয়ে লেখকদের একটি অনুষ্ঠানে বলেন, ‘‘সনাতন ধর্মের আদর্শকে মুছে ফেলার এই অনুষ্ঠানে আমায় আমন্ত্রণ জানানোয় আমি উদ্যোক্তাদের ধন্যবাদ জানাই। সনাতন ধর্মের আদর্শের বিরোধিতা না বলে তাকে নিশ্চিহ্ন করার কথা বলায় অনুষ্ঠানের উদ্যোক্তাদের অভিনন্দন জানাই।’’ এর পরেই তিনি বলেন, ‘‘আমাদের প্রথম কাজ হল বিরোধিতা নয়, সনাতন ধর্মের আদর্শকে মুছে ফেলা। এই সনাতন প্রথা সামাজিক ন্যায় এবং সাম্যের বিরোধী।’’ তাঁর দাবি, কিছু জিনিস আছে, যার বিরোধিতা যথেষ্ট নয়, তা নিশ্চিহ্ন করা দরকার। যেমন করোনা, ম্যালেরিয়া, ডেঙ্গির বিরোধিতা নয়, তাদের নিশ্চিহ্ন করা দরকার, তেমনই সনাতন আদর্শকেও মুছে ফেলা দরকার।

লোকসভা ভোটের আগে অধুনা ‘ইন্ডিয়া’র সদস্য উদয়নিধির বক্তব্যকে ‘ছাড়’ দিতে নারাজ বিজেপি এবং তার সহযোগী হিন্দুত্ববাদী সংগঠনগুলি। গোটা বিষয়টিকে হিন্দু ধর্মের উপরে আঘাত বলে অভিযোগ তুলে প্রচারে নেমেছে তারা। বিষয়টি নিয়ে মুখ খুলে খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সরাসরি ইন্ডিয়া-জোটকে হিন্দু-বিরোধী বলে দাগিয়ে দিয়েছেন। বিজেপি-শাসিত রাজ্যগুলিতে উদয়নিধির বিরুদ্ধে মামলার পাশাপাশি, তাঁকে গ্রেফতারির দাবিও উঠেছে। যদিও উদয়নিধির দাবি, তাঁর বক্তব্য বিকৃত করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Udhayanidhi Stalin Priyank Kharge DMK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE