Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Monkeypox

Monkeypox: ভারতে প্রথম মাঙ্কি পক্স আক্রান্তের সন্ধান কেরলে, চার দিন আগে ফিরেছিলেন বিদেশ থেকে

কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, ওই ব্যক্তি বিদেশে এক মাঙ্কি পক্স আক্রান্তের সংস্পর্শে আসেন। পরীক্ষায় তাঁর শরীরেও সংক্রমণ মিলল।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ২০:১৮
Share: Save:

ভারতে প্রথম মাঙ্কি পক্স আক্রান্তের সন্ধান মিলল। চার দিন আগে সংযুক্ত আরব আমিরশাহী থেকে ফিরেছেন কেরলের বাসিন্দা ওই ব্যক্তি। উপসর্গ দেখে তাঁর নমুনা পাঠানো হয় পুণের গবেষণাগারে। সেখানেই তাঁর মাঙ্কি পক্স ধরা পড়েছে বলে জানিয়েছেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ।

রিপোর্ট পজিটিভ আসার পর কেন্দ্র একটি বিশেষ দল তৈরি করে কেরলে পাঠাবে বলে জানিয়েছে। সেই দলটি রাজ্য সরকারকে সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে সহায়তা করবে।

বিদেশে মাঙ্কি পক্সের কয়েকটি ঘটনা ধরা পড়ার পর ভারতেও তৈরি হয় আতঙ্ক। ওই ব্যক্তির মাঙ্কি পক্সের উপসর্গ দেখার পর তাঁর নমুনা পাঠানো হয় পুণের ন্যাশনাল ইন্সস্টিটিউট অব ভাইরোলজিতে। কেরলের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, ওই ব্যক্তি বিদেশে এক মাঙ্কি পক্স আক্রান্তের সংস্পর্শে এসেছিলেন। তাই দ্রুত তাঁর পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়।

মাঙ্কি পক্স সংক্রামক রোগ বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর দেওয়া সংজ্ঞা অনুযায়ী মাঙ্কি পক্স হল এমন একটি ভাইরাস, যা মানবদেহে সংক্রামিত হয়েছে চতুষ্পদদের থেকে। এর উপসর্গ স্মল পক্সের সঙ্গে মেলে। তবে মাঙ্কি পক্সের প্রভাব স্মল পক্সের মতো ততটা মারাত্মক নয় বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ঘটনাচক্রে দেশের প্রথম কোভিড-১৯ আক্রান্ত রোগীও কেরলের। তিনিও বিদেশ থেকে সংক্রমণ নিয়ে ফিরেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkeypox kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE