Advertisement
০৬ মে ২০২৪
New Parliament Building

বিশেষ অধিবেশনের আগে রবিবার নতুন সংসদ ভবনে পতাকা উত্তোলন করলেন ধনখড়, অনুপস্থিত খড়্গে

রবিবার নতুন সংসদ ভবনে জাতীয় পতাকা উত্তোলন করলেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। পতাকা উত্তোলনের এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন লোকসভার স্পিকারও। কংগ্রেসের তরফে ছিলেন অধীর চৌধুরী।

Flag hoisting in new parliament building by Vice President Jagdeep Dhankhar

নতুন সংসদ ভবন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১০:০৮
Share: Save:

সংসদের বিশেষ অধিবেশন শুরু হচ্ছে সোমবার। চলবে আগামী শুক্রবার পর্যন্ত। তার আগে রবিবার নতুন সংসদ ভবনে জাতীয় পতাকা উত্তোলন করলেন উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়। পতাকা উত্তোলনের এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা, সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ, সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘাওয়াল, ভি মুরলীধরণ প্রমুখেরা। অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য রাজ্যসভা এবং লোকসভায় সদস্য আছে, এমন সব দলের প্রতিনিধিদেরই আমন্ত্রণ জানানো হয়। তবে রবিবার এই পতাকা উত্তোলন অনুষ্ঠানে উপস্থিত থাকছেন না রাজ্যসভার বিরোধী দলনেতা তথা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে।

কংগ্রেসের সর্বোচ্চ নীতি নির্ধারক মঞ্চ কংগ্রেস ওয়ার্কিং কমিটির দু’দিনের বৈঠক চলছে হায়দরাবাদে। নিজের অনুপস্থিতির কথা জানিয়ে ইতিমধ্যেই রাজ্যসভার সেক্রেটারি জেনারেল প্রমোদচন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন খড়্গে। শনিবার পাঠানো এই চিঠিতে খড়্গে লেখেন, “রবিবার রাতে আমি দিল্লি ফিরব। পূর্বনির্ধারিত একটি বৈঠকে আমি হায়দরাবাদে রয়েছি। তাই আমার পক্ষে এই অনুষ্ঠানে উপস্থিত থাকা সম্ভব হচ্ছে না।” খড়্গে না থাকলেও কংগ্রেসের তরফে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেসের লোকসভার দলনেতা অধীররঞ্জন চৌধুরী।

একটি সূত্র মারফত জানা যাচ্ছে, সংসদের বিশেষ অধিবেশন পুরনো সংসদ ভবনে শুরু হলেও মঙ্গলবার তা নতুন সংসদ ভবনে স্থানান্তরিত হতে পারে। ওই দিনই গণেশ চতুর্থী। তাই তিথিনক্ষত্র মেনেই দিনটিকে বেছে নেওয়া হয়েছে বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে। তবে সরকারের তরফে এই বিষয়ে এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো হয়নি। তবে পতাকা উত্তোলন কর্মসূচি অধিবেশনের স্থান বদলের সম্ভাবনাকে উস্কে দিচ্ছে বলেই মনে করা হচ্ছে। অন্য দিকে, বিশেষ অধিবেশনের সম্ভাব্য আলোচ্যসূচি নিয়ে আলোচনা করতে রবিবারই বিকেল সাড়ে ৪টেয় সর্বদল বৈঠকে বসছে কেন্দ্র। সরকার কোন কোন বিল এই অধিবেশনে আনতে পারে, তার একটা আভাস ওই বৈঠক থেকে মিলতে পারে বলে মনে করছে বিরোধী দলগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

parliament Jagdeep Dhankhar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE