Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Flights

Flight Services: বিমানযাত্রী ‘স্বাভাবিক’ হতে আরও এক বছর

২০২০ সালের ২৩ মার্চ দেশে সব ধরনের যাত্রিবাহী উড়ান বন্ধ হয়ে যায়। তার ঠিক আগে ভারতের সব বিমানবন্দর মিলিয়ে যত উড়ান চলত, যত যাত্রী দেশের বিমানবন্দর দিয়ে যাতায়াত করতেন, এখন তার চেয়ে যাত্রী ও উড়ানের সংখ্যা অনেকটাই কম।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ০৭:০২
Share: Save:

অতিমারির প্রবল প্রতাপে দেশের সব বিমানবন্দর যখন বন্ধ করে দিতে হয়েছিল, তার পরে কেটে গিয়েছে দু’টি বছর। সংক্রমণ প্রশমিত হয়ে আসার সঙ্গে সঙ্গে ঘরোয়া ও আন্তর্জাতিক দুই রুটেই উড়ান ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। কিন্তু প্রাক্‌-করোনাকালে বিমানযাত্রীর সংখ্যা যা ছিল, এখনও তা ফিরে পাওয়া যায়নি। করোনা-পূর্ব সময়ের স্বাভাবিকতা কবে ফিরবে, আদৌ ফিরবেকি না, তা নিয়ে জল্পনা-গবেষণা-বিতর্কের অন্ত নেই। কিন্তু বিমানযাত্রীর সংখ্যার মতো কিছু বিষয়ের পুরনো অবস্থায় ফেরাটা প্রতিটি দেশ এবং তাদের ভাঁড়ারের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত জরুরি বলেই মনে করছেন অর্থনীতিবিদ থেকে বিমান পরিবহণ বিশেষজ্ঞেরা।

২০২০ সালের ২৩ মার্চ দেশে সব ধরনের যাত্রিবাহী উড়ান বন্ধ হয়ে যায়। তার ঠিক আগে ভারতের সব বিমানবন্দর মিলিয়ে যত উড়ান চলত, যত যাত্রী দেশের বিমানবন্দর দিয়ে যাতায়াত করতেন, এখন তার চেয়ে যাত্রী ও উড়ানের সংখ্যা অনেকটাই কম। করোনা-পূর্ব সময়ের সেই সংখ্যা ফিরে পেতে আরও এক বছর লাগবে বলে সোমবার রাজ্যসভায় জানান বিমান প্রতিমন্ত্রী বিজয় সিংহ।

রাজ্যসভায় তৃণমূল সাংসদ জহর সরকারের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানিয়েছেন, ২০২০ সালের ২৩ মার্চ সব ধরনের যাত্রী-উড়ান বন্ধ হয়ে যাওয়ার আগে ২০১৯-২০ আর্থিক বছরে দেশের বিমানবন্দর থেকে চলেছে প্রায় ২৬ লক্ষ উড়ান এবং তা ব্যবহার করেছিলেন অন্তত ৩৪ কোটি যাত্রী। উড়ান পরিষেবা বন্ধ হওয়ার দু’মাস পরে, ২০২০ সালের ২৫ মে দেশের অভ্যন্তরীণ উড়ান চলাচল আবার চালু হয়। এই মুহূর্তে চলতি আর্থিক বছরের হিসেব অনুযায়ী, প্রায় ১৮ লক্ষ উড়ানে ২০ কোটি যাত্রী যাতায়াত করেছেন।

প্রতিমন্ত্রী জানান, ২০২২-২৩ অর্থবর্ষে সারা দেশে ২৭ লক্ষ উড়ান চলবে বলে আশা করছে কেন্দ্র। ওই সময়ের মধ্যে যাত্রী হওয়ার কথা ৩৩ কোটি ৮০ লক্ষেরও বেশি। যার অর্থ, উড়ান ও যাত্রীর সংখ্যার নিরিখে তিন বছর আগেকার সংখ্যা বা অবস্থা ফিরে পাবে দেশ। বিমান বিশেষজ্ঞদের পর্যবেক্ষণ, প্রতি বছর ভারতে যে-হারে উড়ান ও যাত্রী-সংখ্যা বাড়ছিল, সেই বৃদ্ধিটা তিন বছরের জন্য কার্যত থমকেই গেল। তবে কেন্দ্রের দেওয়া হিসেব অনুযায়ী, ২০২৩ সালের পরে বৃদ্ধিটা আবার ঊর্ধ্বমুখী হবে। তাদের আশা, ২০২৪-২৫ আর্থিক বছরে দেশে উড়ান-সংখ্যা বেড়ে হবে সাড়ে ৩৩ লক্ষের কাছাকাছি। আর যাত্রী-সংখ্যা বেড়ে হবে অন্তত ৪৫ কোটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Flights Passengers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE