Advertisement
০৪ মে ২০২৪
Flood Situation

বন্যা পরিস্থিতির আশঙ্কা নয়ডায়, নদী তীরবর্তী এলাকা থেকে সরানো হল প্রায় ২০০ জনকে

হিন্ডন নদী লাগোয়া নিচু এলাকায় প্লাবন পরিস্থিতির সতর্কতা জারি করেছে গৌতম বুদ্ধ নগর প্রশাসন। পাঁচটি গ্রামের প্রায় ২০০ জন বাসিন্দাকে নিরাপদ স্থানে সরানো হয়েছে।

photo of flood

জলমগ্ন এলাকা। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়ডা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১৪:৫৩
Share: Save:

বর্ষার বৃষ্টিতে ফুঁসছে নদী। এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশের নয়ডা এলাকায় বন্যা পরিস্থিতির সতর্কতা জারি করা হল। হিন্ডন নদী লাগোয়া নিচু এলাকায় প্লাবন পরিস্থিতির সতর্কতা জারি করেছে গৌতম বুদ্ধ নগর প্রশাসন। রবিবার এই কথা জানা গিয়েছে।

বন্যা পরিস্থিতি নিয়ে শনিবারই সতর্ক করেছিল প্রশাসন। সেই মতো পাঁচটি গ্রামের প্রায় ২০০ জন বাসিন্দাকে নিরাপদ স্থানে সরানো হয়েছে। জেলা প্রশাসনের আধিকারিকেরা জানিয়েছেন, এই মুহূর্তে বিপদসীমার নীচ দিয়েই বইছে হিন্ডন নদী। অতিরিক্ত জেলাশাসক অতুল কুমার সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, যে ২০০ বাসিন্দাকে নিরাপদ স্থানে সরানো হয়েছে, তাঁদের খাবার দেওয়া হয়েছে।

তিনি আরও জানিয়েছেন, এই মুহূর্তে হিন্দন নদীর জল ২০০ মিটার উচ্চতায় বইছে, যা বিপদসীমার নীচে রয়েছে। ভৌগোলিক দিক থেকে হিন্ডন এবং যমুনা নদীর মধ্যে অবস্থান এই জেলার। ইতিমধ্যেই যমুনার জলে গত কয়েক দিনে দিল্লিতে প্লাবন পরিস্থিতি তৈরি হয়েছিল। এর জেরে দুর্ভোগে পড়েছেন বহু মানুষ।

অন্য দিকে, আবার বিপদসীমার উপর দিয়ে বইছে যমুনার জল। রবিবার সকাল ৮টায় যমুনা নদীর জলস্তরের সর্বোচ্চ সীমা ছিল ২০৫.৯০ মিটার। সন্ধের মধ্যে এই উচ্চতা ২০৬ মিটার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে। এই পরিস্থিতিতে আগাম সতর্কতামূলক পদক্ষেপ করতে চাইছে দিল্লি সরকার। হরিয়ানার হাতনিকুণ্ড বাঁধ থেকে নতুন করে দু’লক্ষ কিউসেক জল ছাড়ার কারণেই যমুনায় এই জলস্ফীতি বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Noida flood Flood Situation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE