Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Nirmala Sitharaman

Union Budget 2022: প্রধানমন্ত্রীর নির্দেশেই বাজেটে চাপেনি অতিরিক্ত করের বোঝা, জানালেন অর্থমন্ত্রী নির্মলা

ব্যক্তিগত আয়করের ধাপ অপরিবর্তিত রেখেছেন নির্মলা। তাঁর দাবি, করোনা পরিস্থিতিতে সাধারণের উপর অতিরিক্ত কর না চাপানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ০৮:১৮
Share: Save:

কোনও মতেই জনগণের উপর অতিরিক্ত করের বোঝা চাপানো যাবে না। বাজেটের আগে স্পষ্ট নির্দেশ ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। আর তাই বাজেটে অতিরিক্ত কর চাপেনি মধ্যবিত্তের মাথায়। বাজেট শেষে জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানিয়েছেন, গত বছরও একই নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, এ বারও ব্যক্তিগত আয়করের ধাপ অপরিবর্তিতই রেখেছেন নির্মলা। তাঁর দাবি, করোনা পরিস্থিতিতে সাধারণের উপর অতিরিক্ত করের বোঝা না চাপানোর সিদ্ধান্ত নিয়েছিল মোদী সরকার। সেই কারণেই একুশের পর বাইশেও অপরিবর্তিত কর কাঠামো। যদিও তা নিয়ে সামগ্রিক ভাবে খুশি নয় মধ্যবিত্ত।

নির্মলা আরও প্রস্তাব রেখেছেন, কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মীরা ১০ শতাংশের জায়গায় ১৪ শতাংশ কর ছাড় পাবেন। তাঁর দাবি, এর ফলে রাজ্য সরকারি কর্মীরা আরও বেশি করে সামাজিক সুরক্ষা প্রকল্পগুলোর সুবিধা পেতে পারবেন এবং কেন্দ্র-রাজ্য কর্মচারীদের মধ্যে ফারাক মিটবে।

কেন্দ্রীয় বাজেটের ভূয়সী প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ‘‘সবার জন্য বাজেট করা হয়েছে। এতে বিশেষত সুবিধা পাবেন গরিব ও সমাজের প্রান্তিক মানুষেরা। এই বাজেট পরিকাঠামো, বিনিয়োগ, বৃদ্ধি এবং কর্মসংস্থানের লক্ষ্যে নবদিগন্ত উন্মোচন করবে।’’

কেন্দ্রের দাবি, করোনা অতিমারির মধ্যেও এ বারের বাজেট অর্থনৈতিক বৃদ্ধিকে নতুন উচ্চতায় পৌঁছতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE