Advertisement
১৯ এপ্রিল ২০২৪
income tax

Income Tax Slabs 2022: আয়করে বাড়তি ছাড় পেল না মধ্যবিত্ত, তবে কর্পোরেট কর ১৮ থেকে কমে ১৫ শতাংশ

ভার্চুয়াল, ডিজিটাল সম্পদ বিক্রি বা অধিগ্রহণ থেকে আয়ের উপর ৩০ শতাংশ কর বসছে। তাছাড়া প্রত্যক্ষ কর ব্যবস্থায় সংস্কারের দিকে নজর কেন্দ্রের।

আযকরে ছাড়ের ঘোষণা নেই নয়া বাজেটে।

আযকরে ছাড়ের ঘোষণা নেই নয়া বাজেটে। অলংকরণ: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
নয়া দিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৫৫
Share: Save:

২০২২-’২৩ অর্থবর্ষের বাজেটে বেতনভূক মধ্যবিত্তের করছাড়ের ক্ষেত্রে কোনও নতুন ঘোষণা করলেন না অর্থমন্ত্রী। মঙ্গলবার সংসদে বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেখানে তিনি জানান, আয়করের ধাপ (স্ল্যাব) একই থাকছে। ভার্চুয়াল, ডিজিটাল সম্পদ বিক্রি বা অধিগ্রহণ থেকে আয়ের উপর ৩০ শতাংশ কর বসছে। তা ছাড়া প্রত্যক্ষ কর ব্যবস্থায় সংস্কারের দিকে নজর দিয়েছে কেন্দ্র। সংসদে অর্থমন্ত্রীর ঘোষণা, কো-অপারেটিভ সোসাইটির করের হার করা হচ্ছে ১৫ শতাংশ। তেমনি স্টার্ট-আপ ব্যবসার ক্ষেত্রে উদ্যোগপতিরা ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত, এক বছরের ‘ট্যাক্স ইনসেন্টিভ’ পাবেন।

অন্য দিকে ট্যাক্স রিটার্নের ক্ষেত্রে অর্থমন্ত্রীর ঘোষণা, ভ্রম সংশোধন করে করদাতারা দু’বছরের মধ্যে রিটার্ন ফাইল করতে পারবেন। অর্থমন্ত্রী বলেন, ‘‘ডিজিটাল সম্পত্তির হস্তান্তরের ক্ষেত্রে কর ধার্য হয়েছে এক শতাংশ। জাতীয় পেনশন প্রকল্প (এনপিএস-এর ক্ষেত্রে ১০ থেকে ১৪ শতাংশ করা হচ্ছে করছাড়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE