Advertisement
২৭ এপ্রিল ২০২৪
AMU

AMU Litfest: আইনশৃঙ্খলার কারণ দেখিয়ে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে সাহিত্য উৎসব বন্ধ করলেন কর্তৃপক্ষ

এই উৎসব ২০ থেকে ২২ মে পর্যন্ত হওয়ার কথা ছিল। প্রথম দু’দিন এই উৎসবের বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হলেও, তৃতীয় দিনে বন্ধ করে দেওয়া হল।

বিশ্ববিদ্যালয়ের ‘ডিবেটিং অ্যান্ড লিটারারি’ ক্লাব এই সাহিত্য উৎসবে আয়োজন করেছিল।

বিশ্ববিদ্যালয়ের ‘ডিবেটিং অ্যান্ড লিটারারি’ ক্লাব এই সাহিত্য উৎসবে আয়োজন করেছিল। ছবি সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১৮:৩৯
Share: Save:

আইনশৃঙ্খলার অবনতি হতে পারে— এই যুক্তি দেখিয়ে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে তৃতীয় তথা শেষ দিনে সাহিত্য উৎসব বন্ধ করে দিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আয়োজকদের তরফে উৎসবস্থলে তালা দিয়ে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মতে, এই সাহিত্যে উৎসবে অযাচিত ভিড় হতে পারে। ফলে যে কোনও সময় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতিও হতে পারে। এই যুক্তি দেখিয়েই সাহিত্য উৎসব বন্ধ করে দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ‘ডিবেটিং অ্যান্ড লিটারারি’ ক্লাব এই সাহিত্য উৎসবে আয়োজন করেছিল। এই উৎসব ২০ থেকে ২২ মে পর্যন্ত হওয়ার কথা ছিল। কিন্তু প্রথম দু’দিন এই উৎসবের বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হলেও, তৃতীয় দিনে কর্তৃপক্ষের নির্দেশে তা বন্ধ করে দেওয়া হল।

কোভিড অতিমারির কারণে গত দু’বছর এই উৎসব প্রকাশ্যে অনুষ্ঠিত হতে পারেনি। এই বছর প্রকাশ্যে এই উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

সাহিত্য উৎসবের প্রথম দু’দিন শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হয়। উদ্যোক্তারা মনে করেছিলেন, সাফল্যের সঙ্গে শেষ হবে উৎসব। কিন্তু কর্তৃপক্ষের নির্দেশে তাঁরা হতাশ।

এক উদ্যোক্তা বলেন, ২১ মে কর্তৃপক্ষের পক্ষ থেকে হঠাৎ বলা হয় ‘আইনশৃঙ্খলা’ বজায় রাখার জন্য উৎসব বন্ধ করে দেওয়া হচ্ছে। শনিবার সকালে উদ্যোক্তাদের পক্ষ থেকে চেষ্টা করা হয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে সমঝোতায় আসার জন্য। সেই আলোচনার পর কর্তৃপক্ষ উৎসব চালু রাখার ক্ষেত্রে সবুজ সংকেত দেন।

কিন্তু রবিবার রাতে তাঁরা দেখেন, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উৎসব বন্ধের নোটিস ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। ২২ মে সকালে এসে দেখেন, উৎসবস্থল কেনেডি অডিটোরিয়ামে তালা দেওয়া হয়েছে। এক আয়োজক বলেন, ‘‘আমাদের সঙ্গে কোনও আলোচনা না করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবশ্য এই নিয়ে কোনও মন্তব্য করতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AMU festival
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE