Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Tamilnadu Rain

চেন্নাই-সহ তামিলনাড়ুর ছয় জেলায় চার দিন ভারী বৃষ্টি, পূর্বাভাস ঘূর্ণিঝড়েরও

মৌসম ভবন জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের উপর একটি সুস্পষ্ট নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে।

চেন্নাইয়ে ভারী বৃষ্টি। ছবি: পিটিআই।

চেন্নাইয়ে ভারী বৃষ্টি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চেন্নাই শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ১১:২৬
Share: Save:

চেন্নাই-সহ তামিলনাড়ুর ছয় জেলায় চার দিন ধরে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। ১-৪ ডিসেম্বর পর্যন্ত বৃষ্টি রাজ্যের উপকূলীয় জেলাগুলিতে। সঙ্গে ঝোড়ো হাওয়াও বইবে। চেন্নাই ছাড়াও বৃষ্টি হবে চেঙ্গলপাট্টু, তিরুভাল্লুর, নাগপত্তনম, রামনাথপুরম এবং কাঞ্চিপুরমে। গত কয়েক দিন ধরেই চেন্নাই এবং সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টি হচ্ছে। ফলে নিচু এলাকাগুলিতে বন্যার সতর্কতা জারি করেছে প্রশাসন।

কাঞ্চিপুরম জেলায় আদিয়ার নদী বিপদসীমার কাছে পৌঁছেছে। ফলে নদী সংলগ্ন ছ’টি গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কায় বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার প্রস্তুতি শুরু হয়েছে। চেম্বারামবক্কম হ্রদ থেকে জল ছাড়ায় পরিস্থিতি আরও ঘোরালো হয়ে উঠেছে। অন্য দিকে, চেন্নাইয়ের পুঝল হ্রদ গত এক সপ্তাহের বৃষ্টিতে বিপদসীমা ছুঁয়ে ফেলেছে। তাই পরিস্থিতি সামাল দিতে বৃহস্পতিবারই ৩৮৯ কিউসেক জল ছাড়া হয়।

মৌসম ভবন জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের উপর একটি সুস্পষ্ট নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। সেটি পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে সরে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর নিম্নচাপে পরিণত হয়েছে। ৩ ডিসেম্বর সেটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তার পর সেই ঝড় উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে তামিলনাড়ু উপকূলে পৌঁছবে। তার পর সেটি ৪ ডিসেম্বর অন্ধ্রপ্রদেশে ঢুকবে। উপকূলীয় তামিলনাড়ু, পুদুচেরি, কারাইকলে ২-৪ ডিসেম্বর পর্যন্ত কমলা সতর্কতা জারি করেছে মৌসম ভবন। উপকূলীয় অন্ধ্রপ্রদেশ এবং ইয়ানামে ৩-৪ ডিসেম্বর একই সতর্কতা জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE