Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

Russia-Ukraine war: ইউক্রেন থেকে ফেরা ডাক্তারি পড়ুয়ারা দেশেই করতে পারবেন ইন্টার্নশিপ, মিলবে বৃত্তি

ইউক্রেন ফেরত পড়ুয়াদের কাছে মেডিক্যাল কলেজ কোনও ফি নিতে পারবে না। এ দেশের শিক্ষানবিশ চিকিৎসকদের সমমর্যাদার সুযোগ-সুবিধাও পাবেন।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন ফেরত এমবিবিএস পাশদের জন্য বিশেষ সিদ্ধান্ত এনএমসি-র।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন ফেরত এমবিবিএস পাশদের জন্য বিশেষ সিদ্ধান্ত এনএমসি-র। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১৩:৪৬
Share: Save:

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ফিরে আসা ডাক্তারি পড়ুয়াদের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল জাতীয় মেডিক্যাল কমিশন বা এনএমসি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে যে ডাক্তারি পড়ুয়ারা ইন্টার্নশিপ অসম্পূর্ণ রেখে দেশে ফিরতে বাধ্য হয়েছেন, তাঁরা এখানেই সেই কোর্স শেষ করতে পারবেন। শুক্রবার একটি বিবৃতিতে এমনটাই জানাল এনএমসি। ওই পড়ুয়াদের কাছ থেকে সংশ্লিষ্ট মেডিক্যাল কলেজ কোনও ফি নিতে পারবে না। তা ছাড়া, এ দেশের কলেজে শিক্ষানবিশ চিকিৎসকদের সমমর্যাদার সুযোগ-সুবিধা এবং বৃত্তিও তাঁরা পাবেন বলে জানিয়েছে জাতীয় মেডিক্যাল কমিশন।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বরে কার্যকর হওয়া নতুন নিয়মে বলা হয়, একই মেডিক্যাল কলেজ থেকেই স্নাতক এবং ১২ মাসের ইন্টার্নশিপ করতে হবে ডাক্তারি পড়ুয়াদের। তবে যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেন থেকে ফেরা ডাক্তারি পড়ুয়াদের ক্ষেত্রে এই নিয়মের বদল করা হচ্ছে। বিবৃতিতে বলা হয়, ‘কয়েক জন মেডিক্যাল স্নাতক বিদেশ থেকে ফিরতে বাধ্য হয়েছেন। একে করোনা পরিস্থিতি, তার উপর যুদ্ধ। এই পরিস্থিতিতে দেশে ফিরে আসতে বাধ্য হওয়া পড়ুয়াদের যন্ত্রণা ও চাপের কথা অনুভব করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাঁরা এখানেই নিজেদের ইন্টার্নশিপ শেষ করে নিতে পারবেন।’

কিন্তু যে ডাক্তারি পড়ুয়ারা স্নাতক না হয়ে দেশে ফিরে এসেছেন তাঁদের জন্য কোনও ব্যবস্থা করা হচ্ছে কি? এর কোনও উত্তর অবশ্য মেলেনি। এই সম্পর্কিত কোনও বিবৃতিও দেয়নি জাতীয় মেডিক্যাল কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE