Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Nitish Kumar

নীতীশের দলের প্রাক্তন সর্বভারতীয় সভাপতি আরসিপি সিংহ যোগ দিলেন বিজেপিতে!

গত অগস্টে নীতীশ বিজেপির সঙ্গ ছেড়ে আরজেডি, কংগ্রেস, বামেদের সঙ্গে ‘মহাগঠবন্ধন’ গড়ার পরেই দলের অন্দরে কোণঠাসা হয়ে পড়েছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আরসিপি।

Former union minister and former JD(U) president R C P Singh joins BJP

নীতীশের দলের প্রাক্তন সর্বভারতীয় সভাপতি আরসিপি সিংহ বিজেপিতে যোগ দিলেন ধর্মেন্দ্র প্রধানের উপস্থিতিতে। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৫:০৫
Share: Save:

বিজেপিতে যোগ দিলেন জনতা দল (ইউনাইটেড)-এর প্রাক্তন সর্বভারতীয় সভাপতি আরসিপি (রামচন্দ্র প্রসাদ) সিংহ। সোমবার কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের উপস্থিতিতে দিল্লিতে বিজেপির সদর দফতরে আনুষ্ঠানিক ভাবে পদ্মশিবিরে শামিল হন তিনি।

একদা নীতীশ-ঘনিষ্ঠ হিসাবে পরিচিত ছিলেন আরসিপি। কিন্তু গত অগস্টে নীতীশ বিজেপির সঙ্গ ছেড়ে আরজেডি, কংগ্রেস, বামেদের সঙ্গে ‘মহাগঠবন্ধন’ গড়ার পরেই দলের অন্দরে কোণঠাসা হয়ে পড়েছিলেন তিনি। জেডিইউ ছাড়ার কথাও ঘোষণা করেছিলেন। ২০২১ সালে নীতীশের আপত্তি সত্ত্বেও আরসিপির কেন্দ্রীয় মন্ত্রী হওয়ার কারণে, জটিলতা তৈরি হয়েছিল বলে দলের অন্দরের খবর। অসন্তুষ্ট নীতীশ এর পর আরসিপি সিংহকে রাজ্যসভা থেকে আর মনোনীত করেননি। এমনকি, তাঁর সম্পত্তির হিসাব নিয়েও তদন্তের পথে হাঁটার ইঙ্গিত দেন নীতীশ।

২০২২-এর জুলাইয়ে কেন্দ্রীয় মন্ত্রিত্ব ছেড়ে ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন আরসিপি। তার পরে নীতীশকে প্রকাশ্যে ‘প্রতিহিংসাপরায়ণ’ বলে আক্রমণ শানিয়েছিলেন তিনি। ঘটনাচক্রে, বৃহস্পতিবার এনসিপি প্রধান শরদ পওয়ার এবং শিবসেনা (বালাসাহেব ঠাকরে) সভাপতির সঙ্গে বিজেপি বিরোধী জোট নিয়ে আলোচনা করতে মুম্বই গিয়েছেন নীতীশ। বিরোধী জোট গঠনের জন্য নীতীশের উদ্যোগকে খোঁচা দিয়ে আরসিপি বলেন, ‘‘নীতীশ এখন মুম্বই গিয়ে বড় বড় কথা বলছেন। তিন দিনে ওড়িশা, ঝাড়খণ্ড, মহারাষ্ট্রে গেলেন। কিন্তু বিহারের উন্নয়নের জন্য কী করেছেন?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitish Kumar JDU Bihar Bihar Politics BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE