Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

করোনা আক্রান্ত হয়ে গুরুগ্রামের হাসপাতালে প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অজিত সিংহ

নয়াদিল্লি
লখনউ ০৬ মে ২০২১ ১০:১২
অজিত সিংহ।

অজিত সিংহ।
ফাইল চিত্র।

প্রয়াত হলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা রাষ্ট্রীয় লোকদল (আরএলডি)-এর প্রতিষ্ঠাতা অজিত সিংহ। বয়স হয়েছিল ৮২ বছর। গত ২০ এপ্রিল কোভিড-১৯ আক্রান্ত হয়েছিলেন তিনি। চিকিৎসাধীন ছিলেন গুরুগ্রামের একটি হাসপাতালে। অজিতের ছেলে তথা প্রাক্তন সাংসদ জয়ন্ত চৌধুরী বৃহস্পতিবার সকালে টুইটারে বাবার মৃত্যুসংবাদ জানিয়ে লেখেন, ‘শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করে আজ সকালে তিনি প্রয়াত হয়েছেন’।

অজিতের বাবা প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিংহ ছিলেন পশ্চিম উত্তরপ্রদেশের জাঠ বলয়ের অবিসংবাদিত নেতা। কিন্তু খড়গপুর আইআইটি-র প্রাক্তনী অজিত রাজনীতি দিয়ে তাঁর কর্মজীবন শুরু করেননি। ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক ডিগ্রি লাভ করার পরে আইবিএম এর মতো বহুজাতিক সংস্থায় চাকরি শুরু করেন। আশির দশকের গোড়ায় তাঁর রাজনীতিতে প্রবেশ। প্রথমে বাবার হাতে গড়া লোকদল এবং পরবর্তী পর্যায়ে জনতা দলে।

১৯৮৯ সালে প্রধানমন্ত্রী ভি পি সিংহের নেতৃত্বাধীন জাতীয় ফ্রন্ট সরকারে প্রথম মন্ত্রিত্ব পেয়েছিলেন অজিত। নব্বইয়ের দশকে কংগ্রেসে যোগ দিয়ে পি ভি নরসিংহ রাও সরকারের মন্ত্রিও হন। এর পর নিজের দল আরএলডি গড়ে অটলবিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ সরকার এবং প্রধানমন্ত্রী মনমোহন সিংহে ইউপিএ জোটের মন্ত্রিসভাতেও ঠাঁই পেয়েছিলেন অজিত। চরণের শক্ত ঘাঁটি বাগপত লোকসভা কেন্দ্র থেকে নিজে ৬ বার জেতার পাশাপাশি মথুরা থেকে ২০০৯ সালে জিতিয়ে এনেছিলেন নিজের ছেলে জয়ন্তকেও। কিন্তু ২০১৩-য় মুজফ্‌ফরনগর গোষ্ঠীহিংসার জেরে পশ্চিম-উত্তরপ্রদেশে ভোটের মেরুকরণের সুফল পায় বিজেপি। অজিত এবং তাঁর ছেলে হেরে যান।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement