Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Heatwave

Heatwave: নতুন করে তাপপ্রবাহের সতর্কতা, শনিবার থেকে পুড়বে উত্তর-পশ্চিম ও মধ্য ভারত

শনিবার থেকেই তাপপ্রবাহের সতর্কতা জারি হলেও, রবিবার পর্যন্ত রাজধানীর আবহাওয়া মনোরমই থাকবে। সোমবার থেকে দিল্লিতে তাপপ্রবাহ শুরু হতে পারে।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মে ২০২২ ২০:৫৪
Share: Save:

আবার তাপপ্রবাহের সতর্কতা। শনিবার থেকে উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে ফের তাপমাত্রা বাড়তে পারে চড়চড় করে। রোদের তাপে ফের অনুভূত হতে পারে তাপদাহ। সম্প্রতি রাজধানী দিল্লিতে ঝোড়ো হাওয়া ও বৃষ্টি বিশেষ স্থায়ী হবে না। জানিয়ে দিল মৌসম ভবন।

শনিবার থেকেই তাপপ্রবাহের সতর্কতা জারি হলেও, রবিবার পর্যন্ত রাজধানী ও সংলগ্ন এলাকার আবহাওয়া মনোরমই থাকবে বলে জানানো হয়েছে। সোমবার থেকে দিল্লিতেও নতুন করে তাপপ্রবাহ শুরু হতে পারে।

মৌসম ভবনের জারি করা সর্বশেষ আবহাওয়া সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৃহস্পতিবার থেকেই মধ্যপ্রদেশের উত্তরাংশ ও মহারাষ্ট্রের কিছু অংশে তাপপ্রবাহ শুরু হবে। শনিবার থেকে সোমবার পর্যন্ত রাজস্থানে এবং রবি ও সোমবার হরিয়ানা, দিল্লি, দক্ষিণ-পশ্চিম উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের বিদর্ভে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে গত কয়েক দিন ধরে উত্তর ভারতের কিছু অংশে ঝড়বৃষ্টি চলছে। ফলে নেমে এসেছে তাপমাত্রাও। কিন্তু এই মনোরম আবহাওয়া দীর্ঘস্থায়ী হবে না বলে বৃহস্পতিবারই জানিয়ে দিল হাওয়া অফিস। এখন প্রশ্ন, মধ্য ও উত্তর-পশ্চিম ভারতে তাপপ্রবাহের কতটা প্রভাব পড়বে পশ্চিম বাংলায়?

অন্য দিকে, ভারতেরই বিস্তীর্ণ অংশে একই সঙ্গে প্রবল বৃষ্টিপাতের পরিস্থিতিও তৈরি হচ্ছে। মৌসম ভবন সূত্রে খবর, দক্ষিণ আন্দামান সাগরের উপর তৈরি নিম্নচাপের জেরে শুক্রবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টি হতে পারে। আগামী পাঁচ দিন ওই এলাকার সমস্ত মৎস্যজীবীকে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave summer Delhi NCR IMD
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE