Advertisement
১১ মে ২০২৪
car

Vehicle Registration: আগামী এপ্রিল থেকে ১৫ বছরের বেশি বয়সের গাড়ির নথিভুক্তকরণে খরচ বাড়ছে অনেকটাই

একই ভাবে, ১৫ বছরের পুরনো মোটর বাইকের ক্ষেত্রে এই নথিভুক্তকরণের খরচ হবে এক হাজার টাকা, যেখানে নতুন বাইকের ক্ষেত্রে সেই খরচ হবে ৩০০ টাকা।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ২৩:২৪
Share: Save:

সামনের বছর অর্থাৎ ২০২২ সাল থেকে থেকে ১৫ বছরের বেশি বয়সের গাড়ির নথিভুক্তকরণের জন্য অতিরিক্ত খরচ হবে। দিতে হবে মোট পাঁচ হাজার টাকা। মঙ্গলবার কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের তরফে এই নির্দেশ জারি করা হয়েছে। নতুন গাড়ি নথিভুক্তকরণে যত খরচ হয়, এ বার তা বেড়ে যাবে প্রায় আট গুণ। নতুন গাড়ি নথিভুক্তকরণে খরচ হয় ৬০০ টাকা। ১৫ বছরের পুরনো মোটর বাইকের ক্ষেত্রে নথিভুক্তকরণে খরচ হবে এক হাজার টাকা। এখন নতুন বাইকের ক্ষেত্রে লাগে ৩০০ টাকা।

মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বাস ও ট্রাকের ক্ষেত্রে সুস্থতার শংসাপত্র ও পুনর্নবীকরণের জন্যও খরচ বাড়ছে অনেকটা। বর্তমানে একটি বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে একজন মালিককে এ বাবদ যে পরিমাণ খরচ করতে হয়, নতুন নিয়মে সেই খরচ বাড়বে প্রায় আট গুণ। যে বাস বা ট্রাকের বয়স ১৫ বছরের বেশি, সেগুলির ক্ষেত্রে বার্ষিক খরচ করতে হবে ১২ হাজার ৫০০ টাকা। তবে মাঝারি আকারের গাড়ির ক্ষেত্রের সেই খরচ ১০ হাজার টাকা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষিত পথেই ২০২৩ সালের এপ্রিল মাস থেকে ভারী বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে স্বাস্থ্য পরীক্ষা নিশ্চিত করার কথাও বলেছে মন্ত্রক। অন্য গাড়িগুলির ক্ষেত্রে এই আইন চালু হবে ২০২৪ সালের জুন মাস থেকে। পরিবেশ দূষণের সমস্যা থেকে মুক্তি পেতেই এই ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

car Nitin Gadkari Bus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE