Advertisement
০২ মে ২০২৪
Madhya Pradesh

মধ্যপ্রদেশে গণধর্ষণ নাবালিকাকে! সারা শরীরে আঁচড়-কামড়ের দাগ, ধৃত মন্দির কর্মী-সহ দুই

Girl sexually harassed in Madhya Pradesh, two arrested, argument started between congress and bjp

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ১০:১৯
Share: Save:

মন্দিরের সামনের জঙ্গলে টেনে নিয়ে গিয়ে গণধর্ষণ করা হল এক ১১ বছর বয়সি নাবালিকাকে। মধ্যপ্রদেশের সাতনা জেলার মেহর থানার অন্তর্গত আরকান্দি শহরে এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে। শনিবার সকালে মেহরের একটি বিখ্যাত মন্দিরের সামনের জঙ্গল থেকে ওই নাবালিকাকে রক্তাক্ত এবং আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করা হয়। তাকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করানো হয়। নাবালিকার সারা শরীরে কামড়ের দাগ ছিল বলে পুলিশ সূত্রে খবর।

পুলিশ জানিয়েছে, এই ঘটনায় ইতিমধ্যেই দুই অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের একজন ওই মন্দির পরিচালনা কমিটি দ্বারা পরিচালিত একটি গবাদিশালায় কাজ করতেন বলেও পুলিশ জানিয়েছে।

পুলিশ সূত্রে খবর, শুক্রবার সন্ধ্যার পর থেকেই ওই নাবালিকার খোঁজ পাওয়া যাচ্ছিল না। রাত পর্যন্ত তাকে খুঁজে না পেয়ে পরিবারের সদস্যেরা পুলিশে খবর দেন। এর পর শনিবার সকালে বাড়ি থেকে প্রায় এক কিলোমিটার দূরে মন্দিরের সামনের জঙ্গল থেকে নাবালিকাকে উদ্ধার করা হয়। ক্ষতবিক্ষত এবং রক্তাক্ত অবস্থায় তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করান পরিবারের সদস্যেরা। বিষয়টি প্রকাশ্যে আসতেই হাসপাতালে পৌঁছন ক্ষুব্ধ গ্রামবাসীরা। খবর পেয়ে পুলিশ ও জেলা আধিকারিকেরা হাসপাতালে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

মেহরের এসডিপিও লোকেশ দাবর বলেন, ‘‘শনিবার সকালে নাবালিকার খোঁজ পাওয়া যায়। তদন্ত চালিয়ে দেখা গিয়েছে যে, ওই নাবালিকা গণধর্ষণের শিকার। দুই সন্দেহভাজনকে পুলিশ ইতিমধ্যেই গ্রেফতার করেছে। অভিযুক্তদের ডাক্তারি পরীক্ষা করানো হচ্ছে। নাবালিকার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে রেওয়া মেডিক্যাল কলেজে রেফার করা হয়েছে।’’

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান পুলিশকে পুরো বিষয়টি তদন্ত করে অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। নির্যাতিতাকে সব রকম সাহায্য করার আশ্বাসও তিনি দিয়েছেন। একটি টুইট বার্তায় শিবরাজ লেখেন, ‘‘মেহরে নাবালিকাকে গণধর্ষণের খবর পেয়েছি। এই খবরে আমার মন ভারাক্রান্ত। পুলিশ অপরাধীদের গ্রেফতার করেছে। নাবালিকার যাতে সঠিক করানো চিকিৎসা হয়, তা নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। কোনও অপরাধী রেহাই পাবে না। অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’’

এই ঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক তরজাও শুরু হয়েছে মধ্যপ্রদেশে। মধ্যপ্রদেশের ক্ষমতাসীন বিজেপি সরকারকে আক্রমণ করেছেন সে রাজ্যের বিরোধী দলনেতা তথা প্রদেশ কংগ্রেস সভাপতি কমল নাথ। তাঁর অভিযোগ, মধ্যপ্রদেশের সরকার মহিলাদের সুরক্ষা দিতে ব্যর্থ। সরকারকে আক্রমণ করে টুইটারে তিনি লেখেন, ‘‘মেহরে নাবালিকা কন্যার গণধর্ষণের ঘটনার তীব্র নিন্দা করছি। নির্ভয়া মামলার মতোই মেয়েটির সঙ্গে অমানবিক আচরণের তথ্য উঠে আসছে। এই ধরনের ঘটনা রাজ্যে নিয়মিত ঘটছে। শিবরাজ সিংহ চৌহানের সরকার আমাদের মেয়ে এবং বোনদের নিরাপত্তা দিতে সম্পূর্ণ ভাবে ব্যর্থ।’’ তিনি সরকারের পক্ষ থেকে নির্যাতিতার পরিবারের হাতে ক্ষতিপূরণ বাবদ এক কোটি টাকা তুলে দেওয়ার দাবি তুলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE