Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Covishield

Covishield: কোভিশিল্ড এবং কোভ্যাকসিন টিকা কেন্দ্রকে কিনতে হবে বেশি দামে

সরকারকে কোভিশিল্ডের টিকা কিনতে হবে ২১৫ টাকায়। প্রতিটি কোভ্যাক্সিন টিকা সরকারকে কিনতে হবে ২২৫ টাকায়।

-ফাইল ছবি।

-ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ১৩:৪৮
Share: Save:

কোভিশিল্ড ও কোভ্যাকসিন টিকা এ বার সরকারকে কিনতে হবে বেশি দামে। সরকারকে প্রতিটি কোভিশিল্ড টিকা কিনতে হবে ২১৫ টাকায়। এ ক্ষেত্রে কেন্দ্রের এই টিকা পিছু বাড়তি খরচ হবে ৬৫ টাকা। আর কোভ্যাকসিনের প্রতিটি টিকার জন্য সরকারকে দিতে হবে বাড়তি ৭৫ টাকা। অর্থাৎ, প্রতিটি কোভ্যাক্সিন টিকা সরকারকে কিনতে হবে ২২৫ টাকায়।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এক কর্তা এই খবর দিয়েছেন। তিনি জানিয়েছেন, এত দিন কেন্দ্র কোভিশিল্ড ও কোভ্যাকসিন প্রতিষেধকের প্রতিটি টিকা কিনছিল ১৫০ টাকা দামে। কিন্তু খুব অল্প সময়ের মধ্যে দু’টি টিকার উৎপাদন ও সরবরাহ বাড়ানোর জন্য কেন্দ্রকে এখন বাড়তি দামে কিনতে হচ্ছে কোভিশিল্ড ও কোভ্যাকসিন। কেন্দ্র অবশ্য আগেই ইঙ্গিত দিয়েছিল, ২১ জুনের পর কোভিশিল্ড ও কোভ্যাকসিনের টিকার দাম সংশোধিত হতে পারে।

স্বাস্থ্য মন্ত্রকের ওই কর্তা বলেছেন, “শুক্রবার সকাল ১০টা পর্যন্ত দু’টি প্রতিষেধকের প্রায় ৪০ কোটি টিকা দেওয়া সম্ভব হয়েছে। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে দু’টি প্রতিষেধকের ৫০ কোটি টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। সেই লক্ষ্যে পৌঁছনোর পথেই হাঁটা হচ্ছে।”

আমেরিকার সংস্থা মডার্নার কোভিড টিকা ভারতে কবে আমজনতার নাগালে আসবে, এই প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লাভ অগরওয়াল জানিয়েছেন, এ ব্যাপারে আলাপ আলোচনা চলছে। খুব শীঘ্রই বিষয়টি চূড়ান্ত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covishield Covaxin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE